অংশ নিতে পারেন আপনিও… | BD Times365 অংশ নিতে পারেন আপনিও… | BdTimes365
logo
আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৫ ১৯:১৫
অংশ নিতে পারেন আপনিও…
অনলাইন ডেস্ক

অংশ নিতে পারেন আপনিও…

৯ ডিসেম্বর  গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যাদা দান এবং গণহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক দিবস। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় গণহত্যা পরিচালিত হয়েছে। গনহত্যার দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, চীন, জাপান, জার্মান, স্পেন, আমেরিকা, রুয়ান্ডা, পেরু, ব্রাজিল, দিয়েগো রিভেয়ার, ফ্রান্স, হলোকাস্ট, কাতিন, নর্থ ইরল্যান্ড ইত্যাদি।

বিশ্বের বিভিন্ন দেশের গণহত্যার বিভৎষতা ও গণহত্যার শিকারগ্রস্থদের স্বরণ করা হয় ২০১৫ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায়। সেই দিন জাতিসংঘ প্রতিবছর ৯ ডিসেম্বর গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ ও মর্যাদা দান এবং গণহত্যা প্রতিরোধে আন্তর্জাতিক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় আগামী ৯ ডিসেম্বর ২০১৫ তারিখে জেলা ও উপজেলার বধ্যভূমিতে সন্ধ্যা ৬টায় আলোক প্রজ্জলনের মাধ্যমে দিনটিকে স্মরণ করা হবে।

এছাড়া ০৯ ডিসেম্বর (বুধবার) বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় আলোক প্রজ্জলন, আলোচনা অনুষ্ঠান ও তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে- মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য জনাব মফিদুল হকের।

এছাড়াও থাকবেন ১৯৭১ সালে ২০ মে খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগরে সংগঠিত গণহত্যার একমাত্র জীবিত সাক্ষী সুন্দরী বালা।

আলোচনা অনুষ্ঠান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় বাঁশিযোগে একটি করুণ সংগীত পরিবেশন করা হবে। পরবর্তিতে দেখানো হবে স্টপ জেনোসাইড ও টিআরস অব ফায়ার নামক দুটি তথ্যচিত্র।

বিডিটাইমস৩৬৫ ডটকম/একে