চেনা-অচেনা এক গ্রন্থাগার | BD Times365 চেনা-অচেনা এক গ্রন্থাগার | BdTimes365
logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৫ ১৯:০৩
চেনা-অচেনা এক গ্রন্থাগার
অনলাইন ডেস্ক

চেনা-অচেনা এক গ্রন্থাগার

ভিন্নধর্মী বইয়ের এক বিশাল সংগ্রহশালা। রয়েছে ১৭টি ভিন্ন ভিন্ন ধারার ৮ হাজার ২৬৭টি বই।

প্রতিটি বই-ই অমূল্য। বাঙ্গালিসংস্কৃতি শিল্পসাহিত্য বিষয়ক হাজারও বই রয়েছে এই পাঠাগারে। জ্ঞানপিপাসু বা শিল্পসাহিত্য প্রেমী যে কেউ জ্ঞান অর্জন করতে পারেন এই পাঠাগার থেকে।

পাঠাগারে রয়েছে- কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, উপন্যাস, আলোক চিত্র, চারুকলা, রাগ সমারহ, অভিধান, বিশ্বকোষ, শিল্প কলা একাডেমীর প্রকাশনা, নাটক, সংগীত, জীবনী, মুক্তিযুদ্ধ, লোকসাহিত্য, রচনা সমগ্র, কবিতা ও বিবিধ বিষয়ক বই।

সহকারি লাইব্রেরিয়ান মমতাজ জানান, সবার জন্য উন্মুক্ত হলেও সাধারন মানুষ খুব কমই এখানে বই পড়তে আসেন। যারা আসেন তারা প্রায় সবাই শিল্পকলা একাডেমীর সঙ্গে কোনানা কোনো ভাবে জড়িত।

পাঠাগারটি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের তৃতীয় তলায় অবস্থিত। শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের বাকি পাঁচ ‍দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে পাঠাগারটি। এই সময়ের মধ্যে যে কেউ এখানে বই পড়তে আসতে পারেন এবং বই ইসূও করতে পারেন। তবে সে ক্ষেত্রে আপনাকে কিছু ‍নিয়ম কানুন মানতে হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পাঠাগারে বই পড়তে পড়তে ক্ষুধা লেগে গেলে একাডেমীর ঠিক মাঝখানে মাঠের এক পাসে রয়েছে সুন্দর একটি ক্যান্টিন। সেখান থেকে হালকা খাবার খেয়ে ‍নিতে পারেন।

তার পাশাপাশি শিল্পকলা একাডেমির ভিতরে হাঁটাহাটি করে মনকে করে নিতে পারেন চাঙ্গা।

বিডিটাইমস৩৬৫ ডটকম/জেএইচ/একে