লাইভ স্ট্রিমিং আনলো ফেইসবুক | BD Times365 লাইভ স্ট্রিমিং আনলো ফেইসবুক | BdTimes365
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৫ ১৫:০৩
লাইভ স্ট্রিমিং আনলো ফেইসবুক
অনলাইন ডেস্ক

লাইভ স্ট্রিমিং আনলো ফেইসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক নিয়ে এসেছে লাইভ স্ট্রিমিং সুবিধা। এর মাধ্যমে এবার ইউজাররা পাবেন সরাসরি ভিডিও দেখার বা দেখানোর সুবিধা।

কোথাও কোনো কনসার্ট হচ্ছে?, আর বন্ধুটি পাশে নেই! তাতে কি এখন লাইভ স্ট্রিমংয়ে আছে ফেইসবুক।

শুরুতে অবশ্য কয়েকজন বাছাইকরা সেলিব্রেটি ছাড়া এই সুবিধা ব্যবহার করার সুযোগ হয়ে ওঠেনি কারও। তারাই গত কয়েকমাস ধরে পরীক্ষামূলকভাবে ফিচারটি ব্যবহার করার পর এখন ধীরে ধীরে সুবিধাটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হচ্ছে।

বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে এর বিস্তারিত। অবশ্য এ ধরনের ব্যবস্থা নতুন কিছু নয়। এ সুবিধা টুইটারের অঙ্গ প্রতিষ্ঠান ‘পেরিস্কোপ’ এবং ‘মিরকাত’ দিয়ে আসছে। মোবাইল দিয়ে লাইভ স্ট্রিমিং চলতি বছরের সবচেয়ে জনপ্রিয় প্রযুক্তি হয়ে উঠেছে।

গত বছর লাইভ গেইম স্ট্রিমিং সাইট ‘টুইচকে’ প্রায় এক বিলিয়ন জলার দিয়েছে অ্যামাজন। এতেই বোঝা যায় লাইভ স্ট্রিমিং আসলে কতটা জনপ্রিয়তা পেয়েছে।

শুরুতে ফেইসবুকের এই লাইভ ভিডিও ফিচারটি আপাতত আমেরিকার নির্দিষ্ট কিছুসংখ্যক ইউজার ও আইফোনের জন্য দেওয়া হচ্ছে।

সময়ের সঙ্গে সব ইউজারের জন্যই সেবাটি উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানালেও সেই সময়ের কোনো সীমানা টানেনি ফেইসবুক কতৃপক্ষ।

ব্লগস্পটে ফেইসবুক জানায়, লাইভ আসলে আপনার কাছের মানুষগুলো, যাদের জন্য আপনি ভাবেন তাদের সঙ্গে আপনার ‘রিয়েল টাইমে’ অনুভূতির বিনিময় ঘটায়- নতুন কোনো জায়গায় বেড়াতে যাওয়া বা আপনার কোনো পছন্দের রান্নার আয়োজন বা হয়তো কিছু ভাবনার আদান-প্রদান সবকিছুই।”

কে কে লাইভ স্ট্রমিংয়ে আছেন বা দেখছেন, তাদের ‘রিয়েল টাইম’ কমেন্ট সবই দেখা যাবে লাইভ স্ট্রিমিং ডিসপ্লেতে। আর দেখা ভিডিওটি ইউজারের টাইমলাইনে সেভ করা থাকবে, যতক্ষণ পর্যন্ত তিনি নিজে তা ডিলিট করছেন।

এদিকে ছবি শেয়ার করার ক্ষেত্রেও নতুনত্ব এনেছে ফেইসবুক। এখন ভিডিও আর ছবি কোলাজ হিসেবে শেয়ার করা যাচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে/জেডএম