মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশিসহ পাঁচ আইএস | BD Times365 মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশিসহ পাঁচ আইএস | BdTimes365
logo
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৫ ১১:৩৩
মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশিসহ পাঁচ আইএস
অনলাইন ডেস্ক

মালয়েশিয়ায় গ্রেপ্তার বাংলাদেশিসহ পাঁচ আইএস

মালয়েশিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএস ও আল কায়েদার সঙ্গে জড়িত সন্দেহে পাঁচজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রয়েছেন মালয়েশিয়ার একজন, একজন বাংলাদেশি আরও তিন বিদেশি নাগরিক।

গত ১৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে তাদের গ্রেপ্তার করা হয়।

শনিবার মালয়েশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বকর সূত্রে খবর, গ্রেফতারকৃতদের মধ্যে ৪৪ বছর বয়সী ইউরোপীয় রয়েছেন। যিনি পেনাং প্রদেশের অস্থায়ী শিক্ষক এবং তার সাথে আল কায়েদার সম্পর্ক আছে। আফগানিস্তান ও বসনিয়ায় জঙ্গি কার্যক্রমেও অংশ নিয়েছিলেন। বাকিদের মধ্যে ৩১ বছর বয়সী এক ইন্দোনেশীয় পুরুষ, এক মালয়েশীয় ও এক বাংলাদেশি আইএসে জড়িত। বিদেশে জঙ্গি কার্যক্রমের স্বেচ্ছাসেবক সংগ্রাহক এরা।

ওই সেলটির নেতা ইন্দোনেশীয় ওই নাগরিক ২০১৪ সাল থেকে ফেইসবুকে আইএস নেতা আবু বকর আল বাগদাদির প্রতি আনুগত্য দেখিয়ে আসছেন বলে জানান তিনি।

মালয়েশিয়ার পুলিশ প্রধান বলেন, “তিনি ও মালয়েশীয়- দুজনে মিলে মালয়েশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার অন্যান্য দেশ থেকে সিরিয়াভিত্তিক আইএসের জন্য সদস্য সংগ্রহের কাজ করতেন।”

রাশিয়ার স্বার্থসংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে আইএসের ১০ জঙ্গি থাইল্যান্ডে প্রবেশ করেছে বলে শুক্রবার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর মালয়েশিয়ায় উচ্চ সতর্কাবস্থা জারি করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জামা