পিস্টোরিয়াস খুন করেছেন ‘জেনে-বুঝে’ | BD Times365 পিস্টোরিয়াস খুন করেছেন ‘জেনে-বুঝে’ | BdTimes365
logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০১৫ ১৩:৪৮
পিস্টোরিয়াস খুন করেছেন ‘জেনে-বুঝে’
অনলাইন ডেস্ক

পিস্টোরিয়াস খুন করেছেন ‘জেনে-বুঝে’

অনিচ্ছাকৃত নরহত্যা নয়, দক্ষিণ আফ্রিকার দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াস তার বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে ‘জেনেশুনেই’ হত্যা করেছিলেন বলে রায় দিয়েছে আপিল আদালত।


 
স্টিনক্যাম্পকে ‘পরিকল্পিতভাবে’ হত্যার অভিযোগ প্রমাণিত না হলেও অনিচ্ছাকৃত নরহত্যার অভিযোগে ২০১৪ সালের অক্টোবরে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত।
 
সে রায় উল্টে দিয়ে পিস্টোরিয়াসকে সরাসরি হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে আপিলের রায়ে।
 
বিবিসি জানায়, বৃহস্পতিবার সংক্ষিপ্ত এক রায়ে বিচারক এরিক লিচ বলেছেন, বন্ধ বাথরুমের দরজার ওপারে কে আছে এবং সেই ব্যক্তি বিপজ্জনক কি-না তা না জেনেই সেদিকে চারটি গুলি ছুড়ে তিনি পরোক্ষভাবে তার বান্ধবীকে খুনই করেছেন।
 
২৯ বছর বয়সী পিস্টোরিয়াসের দাবি, বাড়িতে কেউ ঢুকেছে ভেবে আত্মরক্ষার জন্য গুলি চালিয়েছিলেন তিনি। তার গুলিতে ঘটনাস্থলেই মারা যান বাথরুমে থাকা স্টিনক্যাম্প।
 
বিচারক লিচ বলেন, দরজার বাইরে থেকে গুলি চালালে বাথরুমের ভেতরে থাকা মানুষটির যে মৃত্যু পর্যন্ত হতে পারে তা পিস্টোরিয়াস নিশ্চয়ই আঁচ করে থাকবেন।
 
“সাধারণ ধারণা থেকেই বোঝা যায়, যে প্রাণঘাতী গুলি ওই সময় ছোড়া হয়েছিল তাতে স্পষ্টতই দরজার ওপাশে থাকা মানুষের মৃত্যুটাই ছিল অবশ্যম্ভাবী পরিণতি।
 
২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাথরুমের বন্ধ দরজায় পিস্টোরিয়াসের ছোড়া গুলিতে নিহত হন তার বান্ধবী। গুলি স্টিনক্যাম্পের মাথা, বাহু আর নিতম্বে লাগে। পরে বাথরুম থেকে পুলিশ তার মৃতদেহ উদ্ধার করে।
 
পিস্টোরিাস আত্মরক্ষার্থে গুলি ছুড়েছিলেন এমন যুক্তিও বিচারক খারিজ করে দিয়েছেন।
 
আদালতের আগের দেওয়া রায়ে ৫ বছরের জেলের মধ্যে একবছর সাজা খাটার পর পিস্টোরিয়াস এখন গৃহবন্দি। এবার খুনের জন্য সাজার রায় শুনতে তাকে আবারো আদালতে যেতে হবে।


 
দক্ষিণ আফ্রিকার আইনে সর্বনিম্ন সাজা ১৫ বছরের কারাদণ্ড। অবশ্য বিচারক বিশেষ বিবেচনায় এর হেরফের করতে পারেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে/জেডএম