বিল গেটস এর বাড়ি নিয়ে আজানা তথ্য | BD Times365 বিল গেটস এর বাড়ি নিয়ে আজানা তথ্য | BdTimes365
logo
আপডেট : ২ ডিসেম্বর, ২০১৫ ১৫:১০
বিল গেটস এর বাড়ি নিয়ে আজানা তথ্য
অনলাইন ডেস্ক

বিল গেটস এর বাড়ি নিয়ে আজানা তথ্য

শুধু আমেরিকায় নয় তাবৎ পৃথিবীর মধ্য সম্পদশালী মানুষটি কে তা নিশ্চয় সবার জানা। তিনি  বিল গেটস। তার সম্পদের পরিমাণ মোট ৮১.৫ বিলিয়ন ডলার। সম্পদশালী এই মানুষটির বাড়িটিও  মানুষের চোখে এক বিস্ময়। প্রযুক্তির দুনিয়ার এই মানুষটি তার বাড়িতে প্রযুক্তির সমাবেশ ঘটিয়েছেন অদ্ভুতভাবে। বাড়িটির নাম 'জানাডু ২.০',শুনলেই মনে হবে যেন কোনো প্রযুক্তিপণ্যের সংস্করণ। ৬৬ হাজার বর্গফুটের পুরো বাড়িটি তিনি নিজের মতো করে গড়ে তুলেছেন। এখন জেনে নেয়া যাক বিল গেটসের বাড়ি সম্পর্কে অজানা কিছু তথ্য।

বিল গেটস এর এই বাড়িটির বর্তমান মূল্য ১২৩ মিলিয়ন ডলার। বাড়িটি ৫০০ বছরের পুরনো ডগলাস ফির গাছ দিয়ে বানানো হয়েছে। ৩০০ জন নির্মাণ শ্রমিক এ বাড়িটি গড়ে তুলেছেন যাদের মধ্যে ১০০ জন ছিলেন বিদ্যুৎকর্মী।

এ বাড়ির প্রতি ঘরে অত্যাধুনিক সেন্সরের সাহায্যে পছন্দসই তাপমাত্রা এবং আলো সৃষ্টির ব্যবস্থা করা হয়েছে। এই বাড়িতে প্রত্যেক অতিথি নিজস্ব পিন নম্বর নিয়ে প্রবেশ করেন। নম্বর উল্লেখ করলেই মেলে অত্যাধুনিক পরিসেবা। ঘরের ওয়ালপেপারের পিছনে লুকানো স্পিকার থেকে বাড়ির সর্বত্র পছন্দ অনুযায়ী গান শোনার ব্যবস্থাও করা হয়েছে।

পারিপার্শ্বিক প্রাকৃতিক পরিবেশ কাজে লাগিয়ে বাড়ির পরিবেশ নিয়ন্ত্রণ করা হয়। প্রাকৃতিকভাবেই তাপমাত্রা স্বাভাবিক উপায়ে বজায় থাকে।

৮০ হাজার ডলার মূল্যের কম্পিউটার পর্দা লাগানো রয়েছে দেয়ালে। শুধুমাত্র একটি বোতামে চাপ দিয়েই অতিথিরা পছন্দের ছবি পর্দায় আনতে পারবেন। কয়েক হাজার কোটি ছবি রাখতে ব্যবহার করা হয়েছে দেড় লাখ ডলার মূল্যের স্টোরেজ ডিভাইস।

৩ হাজার ৯০০ বর্গ ফুটের পৃথক ভবনে বাড়ির ৬০ ফিট লম্বা সুইমিং পুলটি তৈরি করা হয়েছে। পুলে পানির নিচে সংগীত শোনার জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। একটি কাচের দেয়ালের নিচ দিয়ে পুলের বাইরে চলে আসা যায়। রয়েছে একটি অত্যাধুনিক লকার রুম, ৪টি শাওয়ার এবং ২টি স্বয়ং সম্পূর্ণ বাথরুম।

বিল গেটস এর বাড়ির রিসেপশন হলটির আয়তন ২ হাজার ৩০০ বর্গ ফুট। ২০০ জন অতিথি নিয়ে পার্টি করা যাবে হলটিতে।

বাড়িটিতে ২ হাজার ১০০ বর্গ ফুট আয়তনের গ্রন্থাগার রয়েছে। এতে রয়েছে ২টি গোপন বুককেস। এর মধ্যে একটি পথে গেলে পাবেন গোপন বার। বইয়ের আড়ালে লুকোনো রয়েছে বিশ্বের বিরল ও দুর্মূল্য মদের সম্ভার। গ্রন্থাগারে রয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপি সুবিখ্যাত 'কোডেক্স লিসেস্টার'। ১৯৯৪ সালে যা নিলামঘর থেকে ৩০.৮ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেন গেটস।

হোম থিয়েটারে একযোগে ২০ জনের বসে সিনেমা উপভোগ করতে পারবেন। এখানে একটি পপকর্ন তৈরির যন্ত্রও রয়েছে।

গেটসের খেলাধুলার কোর্টের পাশে রয়েছে ৯০০ বর্গ ফুটের একটি বাড়ি। সেখানে রয়েছে বোট ডক ও সবুজের সমারহ।

মোট ২৩টি গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে এই বাড়ির বিভিন্ন গ্যারেজে। এর মধ্যে রয়েছে স্টেইনলেস স্টিল ও কংক্রিটের তৈরি একটি কৃত্রিম গুহা। সেখানে ১০টি গাড়ি রাখার ব্যবস্থা আছে।

গেটসের সবচেয়ে প্রিয় গাছটি একটি ৪০ বছরের প্রাচীন মেপল গাছ। এই গাছের ওপর ২৪ ঘণ্টা নজর রাখে অত্যাধুনিক প্রযুক্তি।

বাড়ির একপাশ দিয়ে বয়ে চলেছে মিষ্টি পানির নালা। সেখানে বসবাস করে স্যামন ও কাটথ্রোট ট্রাউট মাছের ঝাঁক। মাঝে-মধ্যে মেনুতে জায়গা করে নেয় এসব মাছ।

এ বাড়িতে একটি কৃত্রিম বিচ রয়েছে। তবে এখানকার বালু আনা হয়েছে সুদূর ক্যারিবিয়ার দ্বীপপুঞ্জ থেকে।

এ বাড়ির অতিথিদের জন্য তৈরি অংশটি সবার আগে প্রস্তুত করা হয়েছে। এই অংশে নানা প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালু করা হয় যা পরবর্তীতে গোটা বাড়িতে ব্যবহার করা হয়েছে।

এ বাড়িতে অতিথি হতে গেলে অংশগ্রহণ করতে হবে মাইক্রোসফটের বাৎসরিক নিলামে। এই নিলামের অর্থ জমা পড়ে সংস্থার ত্রাণ তহবিলে। সূত্র : বিজনেস ইনসাইডার

বিডিটাইমস৩৬৫ডটকম/আরআর/জেডএম