এসো প্রানবন্ত থাকি শীতে | BD Times365 এসো প্রানবন্ত থাকি শীতে | BdTimes365
logo
আপডেট : ২৫ নভেম্বর, ২০১৫ ২১:০৬
এসো প্রানবন্ত থাকি শীতে
রোমানা তাসমিন

 এসো প্রানবন্ত থাকি শীতে

শীতকালে বাতাসের আদ্রতা স্বাভাবিকের চেয়ে কমতে শুরু করায় ক্রমাগত আমাদের ত্বকের ময়েশ্চার কমতে থাকে। ত্বক হয় উঠে রুক্ষ ও মলিন। আর সম্পূর্ণ শরীর আবরন কারী এই ত্বকের হঠাৎ পরিবর্তন খাপ খাইয়ে নিতে জীবন চলাচল হয়ে পরে অপ্রস্তুত ও অস্বস্থিকর। তবে একটু সময় নিজের জন্য দিলেই আমারা জীবনের চ্যালেঞ্জ মোকাবেলায় আবার প্রানবন্ত হতে পারি। আসুন জেনে নিই কিভাবে ভালো রাখবো আমাদের ত্বক। কিছু সাধারন উপায় প্রায় সবাই জানি,শীতে এর গুরুত্ব না বললেই নয়।

যেমনঃ

১। ময়েশ্চারাইজারঃ

সপিংমলে কসমেটিকস কর্নার গুলোতে আপনি চাইলেই পেয়ে যেতে পারেন ভালো মানের ময়েশ্চারাইজার। শীতে ময়েশ্চারাইজার এর গুরুত্ব খুবই অপরিহার্য। এটা আপনার ত্বককে ফেটে যাওয়া ও ভাঁজ পরা থেকে রক্ষা করবে, রাখবে কোমল ও প্রানবন্ত। প্রতিদিন গোসলের পর এবং রাতে শোবার আগে সারা শরীরে লাগিয়ে নিন। এছাড়া প্রাকৃতিক ময়েশ্চারাইজার ও ব্যবহার করতে পারেন।

যেমন- অলিভ অয়েল লাগাতে পারেন গোসলের আগে, ও রাতে শোবার সময়। অথবা সরিষার তেল গরম করে লাগাতে পারেন গোসলের আগে। এতে গোছলের সময় অতিরিক্ত তেল শুষে যাবে, যা থাকবে তা ত্বকের জন্য সামঞ্জস্য পূর্ন।মধু অথবা গ্লিসারিনে গোলাপ জল মিশিয়েও লাগাতে পারেন।

২। সান স্কিনঃ

শীতের দিনে রোদ আমাদের সবারই ভালো লাগে। কিন্তু এই সময় আল্টাভায়োলেট রশ্মি মেলালিন কমিয়ে ত্বকে কালচে ভাব আনে, তাই ব্যবহার করতে পারেন বিভিন্ন ব্র্যান্ডেড সান স্কিন। আপনি চাইলে ঘরে বসে ও প্রাকৃত উপায়ে তৈরিও করতে পারেন। শশার খোসা দুধে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এবার ব্লেন্ড করে মুখে হাতে,অথবা শরীরের যে অংশের ত্বক বাইরের দিকে থাকে তাতে লাগান।১০- ১৫ মিনিট পর হালকা ভাবে ধুয়ে ফেলুন। কাজে বের হবার সময় স্কার্ফ অথবা ছাতা ব্যবহার করতে পারেন। এটা আপনাকে রোদ ছাড়াও ধুলো ময়লা থেকে বাঁচাবে।

৩। ম্যানি কিউর,পেডিকিউরঃ

ম্যানিকিউর প্যাডিকিউর খুবই কমন একটা বিষয়। যা সব ঋতুতেই প্রয়োজনীয় হলেও শীতে এটা অপরিহার্য। বিউটিপার্লার গুলোতে খুব সুন্দর করে এটা কওে দেয়। আমরা যারা ব্যস্ততার কারনে যেতে পারিনা তারা ঘরে বসেই কিছুটা সময় ব্যায় করে হাত পা সুন্দর রাখতে পারি। একটা বড় গামলা অথবা বালতি তে সহনীয় তাপমাত্রার গরম পানি নিন। এর মধ্যে কিছুটা লেবুর পানি, লবন ও শ্যাম্পু মিশিয়ে ফেনা তৈরি করুন। এবার হাত ও পা ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। ব্রাশ দিয়ে নখের কোনা ও উপরিভাগ ঘসে নিন।পায়ের গোড়ালি ব্রাশ করুন।এবার ধুয়ে ফেলুন । ময়েশ্চারাইজার লাগান।পা কোমল থাকবে এছাড়াও ঠোটের জন্য এ সময় নিতে হয় বাড়তি কেয়ার। ব্যবহার করতে পারেন, বিভিন্ন লিপজেল,লিপবাম,চ্যাপস্টিক। লিপিস্টিক ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ভিটামিন ই যুক্ত লিপিস্টিক নিন।

ঠোট ফেটে গেলে কাঁচা দুধ লাগাতে পারেন। মাথার চুলের ত্বকের জন্য করতে পারেন হট অয়েল বাথ,প্রোটিন ট্রিটমেন্ট। আসলে এভাবে বলে শেষ হবে না। তবুও মোটা মুটি ভাবে এই সব মেইন্টেইন করলেই শীতে প্রানবন্ত থাকা সম্ভব। সবার শীত হোক উচ্ছল প্রানবন্ত।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম/২৫/১১/০১৫