প্যারিসে হামলার পর লন্ডনে মুসলিম বিদ্বেষ বেড়েছে | BD Times365 প্যারিসে হামলার পর লন্ডনে মুসলিম বিদ্বেষ বেড়েছে | BdTimes365
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০১৫ ১৩:৫০
প্যারিসে হামলার পর লন্ডনে মুসলিম বিদ্বেষ বেড়েছে
অনলাইন ডেস্ক

প্যারিসে হামলার পর লন্ডনে মুসলিম বিদ্বেষ বেড়েছে

গত ১৩ নভেম্বরে প্যারিসে হামলার পর এক সপ্তাহের ব্যবধানে লন্ডনে মুসলিম বিদ্বেষ বেড়েছে। প্যারিসে হামলার পর থেকে ব্রিটেনে উদ্বেগজনক হারে ইসলামবিদ্বেষী অপরাধ বাড়ছে।

লন্ডনের উলউইচে  ২০১৩ সালে এক মুসলিম যুবকের হাতে ব্রিটিশ সৈন্য লি রিগবি খুন হওয়ার পর ইসলাম বিদ্বেষ বেড়েছিল ১১৫ শতাংশ এবং প্যারিস হামলার পর তা এ সপ্তাহে বেড়েছে ৩ শ শতাংশেরও বেশি।  

অপরাধ দমনবিষয়ক হেলপ লাইন সংস্থা টেল মামা-এর রেকর্ডকৃত প্রতিবেদনে বলা হয়েছে, ভিকটিমদের উল্লেখযোগ্য সংখ্যক শারীরিক ও মৌখিক আক্রমণের শিকার হয়েছেন। আর অবমূল্যায়ন বা মানহানির ঘটনা তো আছেই। এমনকি যারা লাঞ্ছিত হয়েছেন তাদের পুলিশ কিংবা কমিউনিটি গ্রুপগুলোর কাছে বলারও কোনো সাহস ছিল না। তারা ছিলেন ভীতসন্ত্রস্ত। এসব ঘটনার অধিকাংশ ঘটেছে পাবলিক প্লেসসহ বাস, ট্রেন বা মসজিদের আশপাশের স্থানগুলোতে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ ধরনের মুসলিম নির্যাতন ব্রিটেনে খুব সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে। এই বিদ্বেষে অধিকাংশ ভিকটিম হচ্ছেন ১৪ বছর থেকে ৪৫ বছর বয়সী তরুণী ও নারী যারা ইসলামের ঐতিহ্যবাহী পোশাক হিজাব পরে থাকেন। আর অপরাধীরা হচ্ছেন শ্বেতাঙ্গ ১৫ থেকে ৩৫ বছর বয়সী তরুণ ও যুবক।

রেকর্ডকৃত ৩৪টি ঘটনার মধ্যে দেখা গেছে আটজন ছিলেন হিজাব পরা তরুণী। ভিকটিমদের অনেকেই বলেছেন, অভিযোগ কেন্দ্র থেকে তাদের পরামর্শ দেওয়া হয়েছে তারা যেন একলা বের না হন। অন্তত অর্ধেক সংখ্যক ভিকটিম বলেছেন, তারা ঘরের বাইরে বের হতে রীতিমতো ভয় পাচ্ছেন। আক্রমণকারীরা ভয়ংকর শারীরিক ভঙ্গি, অশ্লীল ভাষায় গালাগালি এমনকি শারীরিক নির্যাতনও করে থাকে।  

মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দ বলেছেন, সম্প্রতি যুক্তরাজ্য সরকার পুলিশের জন্য বরাদ্দকৃত অর্থ কর্তন করায় খরচের অজুহাতে পুলিশ কোনো ব্যবস্থা নিচ্ছে না। অথচ দিনদিন এ অবস্থা মারাত্মক পর্যায়ে পৌঁছে যাচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/ রোকনুজ্জামান রনি