৩০ ডিসেম্বর ২৩৬টি পৌরসভায় নির্বাচন | BD Times365 ৩০ ডিসেম্বর ২৩৬টি পৌরসভায় নির্বাচন | BdTimes365
logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০১৫ ১০:২৩
৩০ ডিসেম্বর ২৩৬টি পৌরসভায় নির্বাচন
অনলাইন ডেস্ক

৩০ ডিসেম্বর ২৩৬টি পৌরসভায় নির্বাচন

সারাদেশের ২৩৬টি পৌরসভায় নির্বাচন হবে আগামী ৩০ ডিসেম্বর। নির্বাচন কমিশন (ইসি) আজ ২৪ নভেম্বর মঙ্গলবার নির্বাচনের তফসিল ঘোষণা করবে।

দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় এ নির্বাচন হতে যাচ্ছে। তবে দলীয় প্রতীকে শুধু মেয়র পদে ভোটগ্রহণ হবে। সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করবে ইসি।

ইসি সূত্রে জানা যায়  পৌরসভা নির্বাচনে এবার সবচেয়ে কম সময় পাচ্ছেন প্রার্থীরা। মনোনয়ন ফরম সংগ্রহের জন্য ৯ দিন, বাছাইয়ের জন্য ১ দিন, আপিল দায়েরের জন্য ৩ দিন, আপিল নিষ্পত্তির জন্য ৪ দিন ও প্রার্থিতা প্রত্যাহারে ১ দিন সময় দেওয়া হবে। এছাড়া প্রার্থীদের প্রচারণার জন্য সময় দেওয়া হবে ১৫ দিন।

প্রতিটি পৌরসভায় ১টি মেয়র, ৯টি সাধারণ কাউন্সিলর ও ৩টি সংরক্ষিত কাউন্সিলর পদ রয়েছে।  প্রায় ৭০ লাখ ভোটার এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

নির্বাচন কমিশনে নিবন্ধিত দল রয়েছে ৪০টি। বাংলাদেশ জামায়াতের ইসলামী নিবন্ধন বাতিল হওয়ায় দলটি এ নির্বাচনে মেয়র পদে প্রার্থী দিতে পারছে না।

নির্বাচনী প্রচারণা বিধি অনুসারে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি যেমন প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডজেড