অবশেষে ফাঁসির কাষ্ঠে ঝুলতে হল সাকা ও মুজাহিদকে | BD Times365 অবশেষে ফাঁসির কাষ্ঠে ঝুলতে হল সাকা ও মুজাহিদকে | BdTimes365
logo
আপডেট : ২২ নভেম্বর, ২০১৫ ১১:১৪
অবশেষে ফাঁসির কাষ্ঠে ঝুলতে হল সাকা ও মুজাহিদকে
অনলাইন ডেস্ক

অবশেষে ফাঁসির কাষ্ঠে ঝুলতে হল সাকা ও মুজাহিদকে

একাত্তরে গণহত্যার দুই নায়ক সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সাধারণ সম্পাদক আলি আহসান মহম্মদ মুজাহিদকে  ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু কার্যকর হল। দিনভর নানা নাটকের পর শেষ পর্যন্ত এই ফাঁসি কার্যকর হয় ।  
শনিবার রাত ১২টা ৫৫ মিনিটে দুজনের ফাঁসি কার্যকর করা হয়।

আইজি (প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।

মৃত্যুর আগ পর্যন্ত সাকা চৌধুরী ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য। আর মুজাহিদ ছিলেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল।

রিভিউ আবেদন খারিজ হওয়ার পর শনিবার প্রাণভিক্ষার আবেদন করেন সাকা চৌধুরী ও আরেক আসামি আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। তাদের আবেদন প্রত্যাখ্যান করেন রাষ্ট্রপতি। এরপরই শুরু হয় ফাঁসি কার্যকরের প্রস্তুতি।
 
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামের ত্রাস ছিলেন সাকা চৌধুরী (৬৬)। তার নেতৃত্বে বহু মানুষের প্রাণ নেওয়া হয়। আদালত তার বিরুদ্ধে দেওয়া রায়ে বলেছিলেন, ‘সাকা উদারতা পাওয়ার যোগ্য নয়।’ শেষ পর্যন্ত একাত্তরের ঘাতক সাকার জীবনাবসান হলো ফাঁসির রশিতে ঝুলে। এর মধ্যে বাংলাদেশিরা কলঙ্কমুক্তির আরেকটি অধ্যায়ের সমাপ্তি দেখল।

৬৮ বছর বয়সি মুজাহিদ একাত্তরে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের অন্যতম হোতা। ঘাতক এই আলবদর নেতা পরে জামায়াতে ইসলামীর রাজনীতিতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তার মৃত্যুদণ্ড রুখতে প্রাণপণ চেষ্টা করেছে জামায়াত। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি তারা।
 

সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকরের মধ্যে দিয়ে মানবতাবিরোধী চার অপরাধীর ফাঁসি কার্যকর করা হলো। এর আগে যুদ্ধাপরাধী কাদের মোল্যা ও কামরুজ্জামানের ফাঁসি কার্যকর করা হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/রোকনুজ্জামান রনি