আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:১৮

লিওনার্দো ডিক্যাপ্রিও ৮৮তম আসরে পেলেন অগ্রিম অস্কার

অনলাইন ডেস্ক
 লিওনার্দো ডিক্যাপ্রিও ৮৮তম আসরে পেলেন অগ্রিম অস্কার

 রাত পোহালেই শুরু হচ্ছে সিনেমার ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ আর সম্মানজনক অ্যাওয়ার্ড অনুষ্ঠান অস্কারের ৮৮তম আসর। যে আসরটির জন্য বিশ্বের সেরা সেরা নির্মাতা, অভিনেতা অভিনেত্রীসহ সিনেমার কলাকুশলীরা এক বছরের জন্য আশায় বুক বাধতে থাকেন। নিজের মেধাকে কাজিয়ে লাগিয়ে টার্গেটে রাখেন এই অস্কারে নিজের সেরা কাজটি উপস্থাপনের মাধ্যমে অন্যান্যদের সঙ্গে টেক্কা দিয়ে পৃথিবী সেরা’র স্বীকৃতি ভাগিয়ে নিতে। কেউ পারেন সেই স্বপ্নের কাছে যেতে আবার কেউ পারেন না।

গেল বছর থেকে আশায় বুক বাধতে থাকা পৃথিবীর নামিদামি এমনসব মানুষদের স্বপ্নকে চুরমার করতে আগামীকালকেই ঘোষিত হচ্ছে অস্কার অ্যাওয়ার্ড ২০১৬। হ্যাঁ। চূড়ান্ত ফল ঘোষণার আগে সিনেবোদ্ধারাও একটি অনুমান নির্ভর অস্কার ২০১৬’এর পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে দিয়েছেন। যেখানে গত পাঁচবার অস্কার মনোনীত কিন্তু অস্কার খরায় আক্রান্ত ‘টাইটানিক’ খ্যাত অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে দেয়া হয়েছে অগ্রীম অস্কার পুরস্কার। গেল বছরের আলোচিত ছবি ‘দ্য রেভিনেন্ট’ ছবির জন্য তাকে অগ্রীম এই পুরস্কার দেয়া হয়েছে। সেরা নির্মাতা হিসেবে দেয়া হয়েছে ‘দ্য রেভিনেন্ট’ নির্মাতা আলেজান্দ্রো গঞ্জালেস ইনারিতুকে।শুধু তাই না, সিনেবোদ্ধারা মনে করছেন যে চলতি বছরে ফের সেরা অভিনেত্রী হিসেবে অস্কার পেতে পারেন জেনিফার লরেন্স। ‘জয়’ সিনেমার জন্য তাকে অগ্রীম অস্কারে সেরা অভিনেত্রী হিসেবে ঘোষণা করা হয়েছে!  এছাড়া কারা কারা এই আসরে অস্কার পেতে পারেন, বা পাওয়ার সম্ভাবনা রয়েছে তার একটি পূর্ণ তালিকা প্রকাশ করা হয়েছে। সিনোবোদ্ধার বিচার বিশ্লেষণে যে বা যারা অস্কার ভাগিয়ে নিতে পারেন, তাদের পূর্ণ তালিকা দেখে নিতে পারেন এখানে:

যে বা যাদের ছবিগুলো চলতি আসরে অস্কার মাতাবে:
সেরা ছবি: দ্য রেভিনেন্ট
সেরা অভিনেতা: লিওনার্দো ডিক্যাপ্রিও, দ্য রেভিনেন্ট
সেরা অভিনেত্রী: জেনিফার লরেন্স, জয়
সেরা নির্মাতা: আলেজান্দ্রো গঞ্জালেস ইনারিতু, দ্য রেভিনেন্ট
সেরা পার্শ্ব-অভিনেত্রী: এলিসিয়া ভিকান্দর, দ্য ডেনিশ গার্ল
সেরা অ্যানিমেশন ফিল্ম: ইনসাইড আউট
সেরা অরিজিনাল স্কোর: দ্য হেটফুল এইট
সেরা চিত্রনাট্য: রুম

সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে: স্পটলাইট

সেরা সিনেমা সম্পাদনা: মেড ম্যাক্স ফিউরি রোড

সেরা সিনেমাটোগ্রাফি: দ্য রেভিনেন্ট
সেরা প্রোডাকশন ডিজাইন: মেড ম্যাক্স: ফিউরি রোড
সেরা ভিজ্যুয়াল ইফেক্টস: মেড ম্যাক্স: ফিউরি রোড
সেরা অরিজিনাল সং: রাইটিং অন দ্য ওয়াল, স্পেক্টর
সেরা ডকুমেন্টারি(শর্ট সাবজেক্ট): বডি টিম ১২
সেরা ডকুফিল্ম(ফিচার): অ্যামি

সেরা কস্টিউম ডিজাইন: মেড ম্যাক্স: ফিউরি রোড
সেরা সাউন্ড মিক্সিং: ব্রিজ অব দ্য স্পাইস
বেস্ট লাইভ অ্যাকশন শর্টফিল্ম: এভ মারিয়া
সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম: সঞ্জয় সুপার টিম
সেরা মেকাপ এবং হেয়ারস্টাইল: মেড ম্যাক্স: ফিউরি রোড
সেরা সাউন্ড সম্পাদনা: স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওয়াকেন্স 

প্রসঙ্গত, অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডকে বলা হয় চলচ্চিত্রের ‘নোবেল’। নোবেল পুরস্কারকে যতোটা সম্মানের হিসেবে মূল্যায়ন করা হয়, চলচ্চিত্রে ঠিক ততটাই গুরুত্বপূর্ণ আর সম্মানের হিসেবে বিবেচিত একটা ‘অস্কার’! প্রতি বছর তাই এই পুরস্কার জয়ের জন্য মুখিয়ে থাকেন বিশ্বের তাবৎ প্রভাবশালী নির্মাতা থেকে অভিনেতা, অভিনেত্রী, সিনেমাটোগ্রাফারসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলেই। ২৮ ফেব্রুয়ারি কাঙ্ক্ষিত অস্কার পুরস্কারটি প্রতীক্ষিত ব্যক্তিটির হাতে তুলে দেয়ার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের অনুষ্ঠান। তবে এবার আর ‘সেরা সিনেমা’র চেয়ে সবচেয়ে বেশি আকর্ষণের জন্ম দিয়েছি ‘সেরা অভিনেতা’ কে হতে যাচ্ছেন এই প্রশ্নটি। এখন দেখার বিষয়, সেরা অভিনেতার পুরস্কারটি নিয়ে যে আলাপ আলোচনা, তা কতোটা প্রভাবিত করতে পারে অস্কারের জুরিতে থাকা বিচারকদের!

উপরে