আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:২৯

আঠারো না হলে মডেলিং নিষিদ্ধ হচ্ছে!

বিনোদন ডেস্ক
আঠারো না হলে মডেলিং নিষিদ্ধ হচ্ছে!

আজকাল দেখা যায় বিশ্বের নানা দেশেই কমবয়সী মডেলদের আকাশ ছোঁয়া জনপ্রিয়তা থাকে। বিশেষ করে র‌্যাম্পে বরাবরই অল্প বয়সী ও জিরো ফিগারের নারী মডেলদের গ্রহণযোগ্যতা তুঙ্গে।

তবে এই ক্ষেত্রে নতুন ঘোষণা হলো- সবকিছু ঠিক থাকলে চলতি মাসের শেষেই ১৮ বছরের নিচে র‌্যাম্পে মডেলিং নিষিদ্ধ হতে যাচ্ছে। এমনই এক খবর ছেপেছে বৃটিশ নিয়ন্ত্রণাধীন গণমাধ্যম বিবিসি।

ব্রিটিশ মডেল রোসি নেলসন ছিলেন সাইজ আটের অধিকারী। কিন্তু শীর্ষস্থানীয় একটি বিজ্ঞাপনী সংস্থার পক্ষ থেকে তাকে আরও চিকন হতে বলা হয়। এরপর শুরু হয় তার খাদ্য নিয়ন্ত্রণ এবং ব্যায়াম পর্ব। পাজড়ের হাড় দৃষ্টিগোচর হওয়ার আগ পর্যন্ত তা চলতে থাকে।

নেলসন জানালেন, "আমি চারমাস পরে সেখানে গেলে তারা আমাকে কেবল হাড়সর্বস্ব অবস্থায় দেখতে চায়। এ কথা শুনে আমি সেখানেই বসে পড়ি এবং চিন্তা করি আর ওজন কমানো সম্ভব নয়। এর মধ্যে আমি অনেকটাই হারিয়েছি। তখনই আমার হাড় জিরজিরে অবস্থা।”

এরপর নেলসন মডেলিং শিল্পে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে ক্যাম্পেইন শুরু করেন।

১৮ বছরের কম বয়সীদের ক্যাটওয়াক বা র‌্যাম্প মডেলিংয়ে নিরুৎসাহিত করতে নেলসনের সঙ্গে যোগ দিয়েছেন পার্লামেন্ট সদস্য রক্ষণশীল পার্টির এমপি ক্যারোলিন নোকস ।

ফ্যাশন ইন্ডাস্ট্রিতে প্রচণ্ড পাতলা শরীরের মডেলরা বিভিন্ন স্বাস্থ্য সমস্যার হুমকিতে থাকেন। তাদের ভক্তদের কাছে এই বার্তাই তুলে ধরতে চান এই দুই নারী ক্যাম্পেইনার।

এক লাখ ১৯ হাজার মানুষ এ বিষয়ে সাক্ষর করেছেন। গত ডিসেম্বর মাসে এমপি ক্যারোলিন নোকসের সঙ্গে মিলে এটি পার্লামেন্টে উপস্থাপন করেন।

নেলসন বলেন, "১৮ বছরের নিচে ক্যাটওয়াক করতে গেলে ছেলেদের মত দেহসৌষ্ঠব তৈরি করতে উৎসাহিত করা হয়। ছেলেদের শারীরিক গড়ন অনেকটাই একহারা। কিন্তু মেয়েদের শরীরে প্রাকৃতিক ভাবেই কিছু বৈশিষ্ট্য থাকবে। অনেক বেশি ওজন কমানোর পর মেয়েদের পোশাক পড়লেও মেয়েদের মত দেখতে লাগে না।”

এ মাসের শেষেই ১৮ বছরের কম বয়সীরা র‌্যাম্প মডেলিংয়ে নিষিদ্ধ হতে যাচ্ছে বলে জানা যাচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে