আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ১৭:৩৮

ঘুমের আগে এই ৭টি কাজ ভুলেও করবেন না

অনলাইন ডেস্ক
ঘুমের আগে এই ৭টি কাজ ভুলেও করবেন না

ঘুম শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভাল ঘুম না হলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। ঘুমের মধ্যে শরীরের সব অঙ্গ নতুন করে শক্তি সঞ্চয় করে। ভাল ঘুম না হলে অনেক ধরনের রোগও তৈরি হয় এবং মানসিক চাপও বাড়ে। ঘুমের আগে কিছু জিনিস একেবারেই করবেন না, তাহলে আপনার ঘুম কিন্তু পালাবে।

১) তর্ক-বিতর্ক

ঘুমানোর আগে যদি কারো সাথে যুক্তিতর্কে লিপ্ত হন তখন আপনার মন নানা রকমের চিন্তা করতে থাকে। যুক্তির পিঠে পাল্টা যুক্তি আপনার ভাবনায় আসতেই থাকবে। এটি আপনার ঘুমকে নষ্ট করবে। গবেষকরা বলেন, ঘুমের আগে কারো সঙ্গে ঝগড়া করলে, এর রেশ রয়ে যায় পরের দিন ভোর পর্যন্ত।

২) আগ্রহ বাড়ায় এমন বই নয়

ঘুমানোর আগে বই বা উপন্যাস পড়লে ঘুম তাড়াতাড়ি আসে। তবে জানার আগ্রহ হয় এমন গল্পের বই পড়তে যাবেন না। এর ফলে আপনি বইটি পড়তেই থাকবেন এবং আপনার ঘুমের সময় চলে যাবে।

৩) ব্যায়াম করবেন না

ব্যায়াম শরীরকে স্বাস্থ্যকর রাখে। তবে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম নষ্ট হবে। ব্যায়ামের ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় এবং এটা ঘুমের অসুবিধা করে।

৪) ইন্টারনেট ব্রাউজ নয়

ঘুমের আগে ল্যাপটপ চালানো বা টিভি দেখা ঘুম নষ্ট করে দেয়। টিভির স্ক্রিন থেকে যে আলো আসে সেটা ঘুম তৈরির হরমোন মেলাটোনিনের নিঃসরণকে কমিয়ে দেয়। সব ধরনের স্ক্রিনের আলো এমনকি মোবাইল ফোনের আলোও এড়িয়ে চলুন।

৫) বিছানায় বসে কাজ নয়

ঘুমাতে যাওয়ার আগে যেকোনো ধরনের অফিসের কাজ মস্তিষ্ককে সক্রিয় রাখে। এটা মানসিক চাপ তৈরি করে এবং ঘুম নষ্ট করে। কাজেই বিছানায় যাবেন ঘুমাতেই, কাজ করে ঘুমাবেন এমন চিন্তা করবেন না।

৬) শিশুদের সঙ্গে খেলা

ঘুমানোর আগে শিশুর সঙ্গে খেলতে যাবেন না। এটা শিশু এবং আপনার উভয়ের ঘুমই নষ্ট করবে।

৭) চা-কফি খাবেন না

চা-কফি বা যে কোনো ক্যাফেইন-জাতীয় খাবার ঘুমানোর আগে এড়িয়ে চলুন। এগুলো ঘুমের ব্যাঘাত ঘটায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে