আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:০৯

মাথা ব্যথা দূর করার ঘরোয়া পদ্ধতি

অনলাইন ডেস্ক
মাথা ব্যথা দূর করার ঘরোয়া পদ্ধতি

মাথার ব্যথাকে একেবারে সমূলে উৎখাত করবে এমন ওষুধ না থাকলেও, কিছু ঘরোয়া চিকিৎসা আছে যা দিয়ে এই যন্ত্রণাকে নিমেষে কাবু করে ফেলা সম্ভব। এই ঘরোয়া পদ্ধতিগুলো আপনার জন্য খুবই আরামদায়ক হবে নিঃসন্দেহে।

চলুন জেনে নেয়া যাক পদ্ধতিগুলো-

দারুচিনি: আয়ুর্বেদ বিশেষজ্ঞরা এই মশলাটিকে ‘মিরাকেল স্পাইস’ নামে ডেকে থাকেন। দারুচিনিকে কেন এমন নাম দেওয়া হয়েছে জানা আছে? আসলে দেখতে ছোট্ট হলেও আমাদের শরীরকে চাঙ্গা রাখতে এই প্রাকৃতিক উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, মাথার যন্ত্রণা কমাতেও দারুচিনি দারুন কাজে আসে। এক্ষেত্রে অল্প পরিমাণ দারুচিনি পাউডার নিয়ে পরিমাণ মতো পানিতে মিশিয়ে একটা পেস্ট বানাতে হবে প্রথমে। তারপর সেই পেস্টটা কপালে কম করে ৩০ মিনিট লাগিয়ে রাখলেই দেখবেন মাথার যন্ত্রণা উবে যাবে।

অ্যালোভেরা: এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিজ এবং বেশ কিছু কার্যকরি এনজাইম, যা মাথার যন্ত্রণা এবং একাধিক স্কিনের সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ল্যাভেন্ডার: এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লমেটরি এবং অ্যান্টি-সেপটিক প্রপাটিজ, যা যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পরিমাণ মতো গরম পানিতে কয়েকটি ল্যাভেন্ডার পাতা ফেলে ভাপ নিন। দেখবেন অনেক আরাম পাবেন।

লবঙ্গ: এর অন্দরে উপস্থিত পেন-রিলিভিং প্রপাটিজ সারা শরীরের ঠাণ্ডার স্রোত বইয়ে দেওয়ার মধ্যে দিয়ে কপালে হওয়া প্রদাহকে একেবারে কমিয়ে দেয়। তাই তো এবার থেকে কপালে ঠিপ ঠিপ করলেই অল্প কয়েকটা লবঙ্গ বেটে একটা পরিষ্কার রুমালে রেখে বারে বারে গন্ধ নিতে থাকবেন। এমনটা কয়েক মিনিট করলেই দেখবেন কষ্ট কমে যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে