আপডেট : ১১ জুলাই, ২০১৮ ০৮:৩৭

যারা রক্তস্বল্পতায় ভুগছেন?

অনলাইন ডেস্ক
যারা রক্তস্বল্পতায় ভুগছেন?

অনেকের ধারণা, রক্তশূন্যতা বা অ্যানিমিয়া মানে বোধহয় শরীরে রক্ত কমে যাওয়া। আসলে ব্যাপারটা তা নয়। রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ স্বাভাবিকের তুলনায় কমে গেলে সেটিই রক্তশূন্যতা। এসময় রক্তের লোহিত রক্ত কণিকা কমে যাওয়ায় শরীরের অক্সিজেন প্রবাহ বাধাগ্রস্ত হয়। কিন্তু সমস্যা হলো আমরা রক্তশূন্যতাকে গুরুত্ব দেই না, এমনকি জানিও না এই সমস্যা হলে কোন উপসর্গগুলো দেখা যায়। তাই সুস্থতার জন্য রক্তশূন্যতার উপসর্গগুলো দেখে নিন একবার:

শ্বাস গ্রহণে সমস্যা বা মাথা ঘোরা সমস্যা

রক্তশূন্যতা হলে আমাদের মস্তিস্কে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছাতে পারে না। এতে করে স্বাভাবিকভাবেই শ্বাস-প্রশ্বাস গ্রহণে সমস্যা দেখা দিতে পারে। এছাড়া মস্তিস্কে অক্সিজেনের অভাবে হঠাৎ করে মাথা ঘোরানো শুরু হতে পারে।

ক্লান্তিবোধ হতে পারে

আপনি হয়তো প্রায়ই ক্লান্তবোধ করেন। ভাবতে পারেন অতিরিক্ত দুশ্চিন্তা, কাজের চাপ সামলাতে না পেরে হয়তো শরীর ক্লান্ত হচ্ছে। কিন্তু রক্তশূন্যতা হলেও যে ক্লান্তিবোধ হতে পারে এটা আমরা জানি না। এজন্য খেয়াল রাখুন যে খারাপ লাগছে কি না, ক্লান্তি লাগছে কি না, সবসময় ঘুম ঘুম পেলে একটু সতর্ক হন।

ত্বক বিবর্ণ হয়ে যেতে পারে

রক্ত যখন সরবরাহে বাধাপ্রাপ্ত হয়, তখন ত্বকও তার স্বাভাবিক অবস্থায় থাকে না। খেয়াল রাখবেন রক্তশূন্যতা হলে আপনার ত্বক বিবর্ণ ও হলদেটে হয়ে যেতে পারে।

হতে পারে বুকে ব্যথা

আমরা যদি রক্তশূন্যতায় আক্রান্ত হই, তাহলে হৃদপিণ্ড স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে স্পন্দিত হতে থাকে। এর ফলে হালকা থেকে মাঝারি বুকে ব্যথা অনুভব করতে পারেন। তাই হৃদস্পন্দন বেশি হলে বা বুকে ব্যথা হলে তাকে অবহেলা করবেন না।

বরফের প্রতি হঠাৎ আকর্ষণ

শুনতে অবাক লাগলেও সত্যি যে রক্তশূন্যতা হলে বরফ খাওয়ার প্রতি কেমন যেন আলাদা একটা আসক্তি তৈরি হয়। শরীরে রক্তের অভাব হয় বলে ভেতরে হয়তো এমন জিনিস খাওয়ার প্রতি চাহিদা তৈরি হয়। বরফ ছাড়াও বেকিং সোডা, কাদামাটি এমনকি পেনসিল খাওয়ারও ইচ্ছা জাগতে পারে এই অবস্থায়।  

হাত-পা ঠাণ্ডা হবে

আমাদের অনেকেরই তীব্র গরমেও হাত পা ঠাণ্ডা হয়ে থাকে। এর অন্যতম কারণ হলো রক্তশূন্যতা। এই রোগের ফলে আয়রন ডেফিসিয়েন্সি সমস্যা হয়। ফলে রক্ত চলাচলে বাধা আসে। সেটা থেকে হাত পা ঠাণ্ডা হয়ে যায়।

বেশি মাথাব্যথা হওয়া

মাথাব্যথার সমস্যা অনেক কারণেই হতে পারে। কম ঘুম, কাজের চাপ, চিন্তা থেকে মাথাব্যথা শুরু হয়। কিন্তু খেয়াল রাখবেন যে, কোনো কারণ ছাড়া যদি মাথায় প্রচণ্ড ব্যথা হতে থাকে তাহলে বুঝবেন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন।

হৃৎস্পন্দন যদি অনিয়মিত হয়

আপনার যদি প্রায়ই অনিয়মিত হৃৎস্পন্দন হয় কিংবা বুক ধকধক করে তাহলে তা রক্তস্বল্পতার লক্ষণ। ভাবতে পারেন যে অন্য কোনো কারণে হৃৎস্পন্দন এমনটা হচ্ছে। কিন্তু সাবধান হওয়া উচিৎ।

উপরে