আপডেট : ২০ জুন, ২০১৮ ০৯:৩৫

প্রতিদিন শসা কেন খাবেন?

অনলাইন ডেস্ক
প্রতিদিন শসা কেন খাবেন?

শরীরকে সতেজ ও সজীব রাখতে শসার কোন বিকল্প নেই। শসায় রয়েছে শতকরা ৮৫ থেকে ৯০ ভাগ পানি, তাই গরমে শসা খেলে শরীরে প্রয়োজনীয় পানির অভাব দূর হয়। এছাড়াও নিয়মিত শশা খেলে রয়েছে আরো অনেক সুবিধা। তাহলে আজ জেনে নেওয়া যাক, প্রতিদিন শসা খাওয়ার উপকারিতা সম্পর্কে:

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে: নিয়মিত শসা খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। শসায় রয়েছে প্রচুর পরিমানে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ফাইবার যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে। তাই, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে চাইলে নিয়মিত শসা খান।

ভিটামিনের অভাব পূরণে: ভিটামিন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দিয়ে দেহকে কর্মক্ষম রাখে। শসাও রয়েছে একসাথে ভিটামিন এ, বি ও সি যা দৈনন্দিন জীবনে ভিটামিনের প্রয়োজনীয়তা পূরণ করতে সক্ষম।

মেদ কমাতে: শরীরের অতিরিক্ত ওজন হ্রাস করতে শসার জুড়ি নেই। ওজন কমানোর জন্য শসায় রয়েছে বিভিন্ন ক্যালরিযুক্ত উপাদান। তাই ওজন নিয়ন্ত্রনে রাখতে চাইলে আজ থেকেই নিয়মিত শসা খাওয়ার অভ্যেস করুন।

সৌন্দর্য চর্চায় শসা: শশা রূপচর্চায়ও দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি চুল পড়া কমাতে ও চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এছাড়াও ত্বক সজীব রাখতে চাইলে বেশি করে খান শশা, কারণ এটি ত্বকের টোনার হিসেবে কাজ করে।

তাপমাত্রা স্বাভাবিক রাখতে: গরমে দেহের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে শসা বেশ উপকারি। আমাদের মতো গরম প্রধান দেশগুলোতে প্রতিদিন খাদ্য তালিকায় রাখা উচিত শসা, খেতে পারেন স্যুপ ও সালাদের সাথেও।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে: শসায় রয়েছে এক ধরনের স্টেরল নামক উপাদান যা দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রনে সাহায্য করে। ডায়বেটিকস রোগীদের জন্য ও শসা অত্যন্ত উপকারী। নিয়মিত শসা খেলে ডায়বেটিকস ও থাকবে নিয়ন্ত্রনে।

এছাড়া ও বিভিন্ন রকম দুরারোগ্য ব্যধির নিরাময় হিসেবে ও শসা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। তাহলে আর দেরী কেন, সুস্থ থাকতে আজ থেকেই খাওয়া শুরু করুন শসা।

উপরে