আপডেট : ২৬ এপ্রিল, ২০১৮ ১২:৪৯

আসছে পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিল!

অনলাইন ডেস্ক
আসছে পুরুষের জন্মনিয়ন্ত্রণ পিল!

এতদিন শুধু নারীতেই আবদ্ধ ছিল স্বল্পমাত্রার জন্মনিয়ন্ত্রণ পিলগুলো। কিন্তু এখন আর তা নয়। এবার পুরুষদের জন্যেও তৈরি করা হয়েছে জন্মনিয়ন্ত্রণ পিল। এজন্য EP055 মিশ্র পদার্থটি নিয়ে চলছে গবেষণা, যা জন্মনিয়ন্ত্রক হিসেবেই কাজ করবে। যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর (এনআইএইচ) এক দল গবেষক এই পিল তৈরি করেছেন। তাদের দাবি, পরীক্ষামূলকভাবে এই পিল প্রয়োগ করা হয়েছে এবং সাফল্যও মিলেছে।

সম্প্রতি তারা গবেষণাসংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরেন শিকাগোতে অনুষ্ঠিত ‘এন্ডোক্রাইন সোসাইটি’র বার্ষিক সম্মেলনে। গবেষকরা পিলটির নাম দিয়েছেন ‘ডাইমিথানড্রোলোন আনডিক্যানোয়েট’ বা সংক্ষেপে ‘ডিএমএইউ’। গবেষকরা জানান, তারা এক মাস ৮৩ জন পুরুষকে এই ওষুধ খাইয়েছেন। তাতে দেখা গেছে, এটি কার্যকর।

বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ এই মিশ্র পদার্থটি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পুরুষদের স্পার্ম প্রোটিনকে বেঁধে রাখে ও তার গতি কমিয়ে দেয়। তবে এতে হরমোনের ওপর কোনো প্রভাব পড়বে না।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানান, এই পদার্থটি স্পার্মের চলাচলের গতিকে স্লথ করে দেয়। যার ফলে নারীদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে। আর এভাবেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করে এটি। পুরুষদের ক্ষেত্রে বর্তমানে জন্মনিয়ন্ত্রক হিসেবে বড় ভূমিকা পালন করে কন্ডোম, যৌন মিলনের ক্ষেত্রে যার ব্যবহার অত্যন্ত নিরাপদ।

গবেষকদের মতে, নারীদের গর্ভনিরোধক ট্যাবলেট তাদের হরমোনে সামান্য হলেও প্রভাব ফেলে। যে কারণে অতিরিক্ত পরিমাণ এই ট্যাবলেট খেতে নিষেধ করে থাকেন চিকিৎসকরা। ঠিক একইভাবে কন্ডোম পুরুষের হরমোনের স্বাভাবিক গতিতে প্রভাব ফেলে।

গবেষণায় পুরুষের ওপর EP055-এর হাইডোজ প্রয়োগ করে দেখা গেছে, তাদের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। তবে এ ওষুধ বাজারে আসার আগে আরও কিছু পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা। এই মিশ্র পদার্থকে ট্যাবলেটের আকারে আনার চেষ্টা চলছে।

বিডিটাইমস৩৬৫/জামি

উপরে