আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০০

স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর পাউরুটি!

অনলাইন ডেস্ক
স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর পাউরুটি!

অনেকেই সময় স্বল্পতার কারণে সকালের ব্রেকফাস্টে পাউরুটি খেয়ে থাকেন। আবার অনেকেই ভাবেন পাউরুটি খেলে ওজন কমানো সম্ভব, সেকারণে নিয়মিত ২ বেলা পাউরুটি খেয়ে থাকেন। কিন্তু পাউরুটিকে যতটা স্বাস্থ্যকর খাবার বলে ধারণা করা হয় ঠিক ততোটা স্বাস্থ্যকর খাবার নয় এই পাউরুটি। মোটামুটি অস্বাস্থ্যকর খাবার বলেই ধরে নেয়া যায় এই পাউরুটিকে। জেনে নিন সেইসব কারন যে কারণে পাউরুটি খাওয়া উচিৎ নয়-

১) পাউরুটি তৈরির সময় অনেক ধরনের পুষ্টি উপাদান বাদ দেয়া হয়। এতে পরিমিত ফাইবারও থাকে না। সাদা পাউরুটিতে আরও অনেক বেশিমাত্রায় পুষ্টি উপাদান অনুপস্থিত থাকে। সুতরাং পাউরুটি থেকে আসলে কোনও ধরনের উপকার পাওয়া যায় না। বাড়িতে বানানো সাধারণ রুটি অনেক বেশি পুষ্টিকর।

২) খাওয়ার সময় মনে না হলেও পাউরুটিতে সাধারণ রুটির তুলনায় অনেক বেশি মাত্রায় ব্যবহার করা হয় লবন। বাজারে যে সব পাউরুটি পাওয়া যায় তার প্রায় সবগুলোতেই থাকে অনেক লবন এবং সোডিয়াম যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। বাড়িতে বানানো রুটি অনেক বেশি ভালো স্বাস্থ্যের জন্য।

৩) পাউরুটিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এছাড়াও থাকে তেল, চিনি এবং লবণ। ক্ষুধা পেলেই যদি সবসময় পাউরুটি খাওয়ার অভ্যাস থেকে থাকে তাহলে আপনার মুটিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

৪) সকালের খাবারে পাউরুটি খেলে খুব দ্রুত তা হজম হয়ে যায়। সুতরাং এটি খুব দ্রুত ক্ষুধার উদ্রেক করে। বলতে গেলে পাউরুটি আপনার দেহের কোনও কাজেই আসে না। সুতরাং পাউরুটি খাওয়া বন্ধ করুন।

৫) বেশির ভাগ পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেট অথবা আয়োডেট নামের ক্ষতিকর রাসায়নিক উপাদান থাকে। এই ক্ষতিকর রাসায়নিক উপাদানগুলো স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এমনকি এই উপাদানগুলোর কারণে ক্যানসারের ঝুঁকিও আছে।

উপরে