আপডেট : ২২ জানুয়ারী, ২০১৮ ১৪:২১

প্লাস্টিকের বোতলে পানি পান বিপদজনক!

অনলাইন ডেস্ক
প্লাস্টিকের বোতলে পানি পান বিপদজনক!

দৈনন্দিন জীবনে পানিপানের ক্ষেত্রে প্লাস্টিক বোতল হয়ে উঠেছে আমাদের নিত্যসঙ্গী। ঘরে অথবা বাইরে পানি অথবা সফট ড্রিংকস সব ক্ষেত্রেই এই বোতলের ব্যবহার। আর এ কারণেই বেশিরভাগ বাড়িতে জগ বা গ্লাস হয়ে উঠেছে শোপিস। তবে এই বোতলে পানিপান যে কতটা মারাত্মক, তার খবর বেশিরভাগ মানুষই রাখেন না।

বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের বোতল থেকে পানিপান স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। এ বোতলগুলো তৈরি হয় পলিথিলিন টেরেফথ্যালেট (পেট) দিয়ে। উচ্চ তাপমাত্রায় এই বোতলের উপাদান পানিতে মিশে তাকে করে তোলে বিষাক্ত।

সাধারণভাবে ওই বোতলগুলো একবার ব্যবহার করেই ফেলে দেয়ার কথা। বারবার ব্যবহার করে গেলে স্থুলতা, ডায়াবেটিস এমনকি ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগও হতে পারে।

গবেষক মেরিলিন গ্লেনভিলের মতে, প্লাস্টিক বোতল থেকে এমন সব উপাদান পাওয়া গেছে, যার থেকে হরমোনের অসুখ ও স্তনে ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া প্লাস্টিকের বোতল টানা ব্যবহার করে গেলে ইকোলাইয়ের মতো অসুখের জীবাণুর জন্ম দিতে পারে।

গবেষকরা বলছেন, এক্ষেত্রে স্টেইনলেস স্টিল কিংবা অ্যালুমিনিয়ামের বোতল অপেক্ষাকৃত নিরাপদ। তবে সেটিও খুব বেশি দিন ধরে ব্যবহার করে যাওয়া ঠিক নয়।

উপরে