আপডেট : ২১ জানুয়ারী, ২০১৮ ০৮:৫০

আপনার মানসিক অবসাদ দূর করবে বীর্য!

অনলাইন ডেস্ক
আপনার মানসিক অবসাদ দূর করবে বীর্য!

যৌন জীবন মানসিক অবসাদের কারণ যেমন হতে পারে তেমনি আবার অবসাদ কাটাতে শারীরিক সম্পর্কেরও প্রয়োজন আছে। সুস্থ শরীর ও মনের জন্য সুস্থ যৌন সম্পর্কের কথা আগেই গবেষকরা বলেছেন। এবার আরেক গবেষণায় দাবি করা হয়েছে যৌন সম্পর্কের মাধ্যমে শারীরিক সুস্থতার আসল কারণ বীর্য নির্গমন।

নিউইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয়ে এই গবেষণাটি পরিচালিত হয়েছে। আর আর্কাইভস অব সেক্সচুয়াল বিহেভিয়ারস-এ এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা যায় ৩০০ জন নারীরা এই গবেষণায় অংশ নিয়েছ। তাদের যৌনজীবন ও মানসিক স্বাস্থ্য একে অপরের সঙ্গে তুলনা করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এতে দেখা যায়, যারা নিয়মিত যৌন সম্পর্কে রয়েছেন, মানসিক ভাবে তারা অনেকটাই বেশি সুস্থ। গবেষণায় দেখা যায় বীর্যের মধ্যে রয়েছে এমন কিছু রাসায়নিক যার নির্গমন আমাদের মুড ভালো রাখতে সহায়তা করে। এতে করে মানসিক অবসাদ দূর হয় এবং ঘুমও ভালো হয়। যা শারীরিক সুস্থতার অন্যতম কারণ।

গবেষকদের দাবি, বীর্যের মধ্যে এক ধরনের বিশেষ রাসায়নিক থাকে, যা মস্তিষ্কে সেরোটোনিন, মেলাটোনিন, থাইরোট্রোপিন হরমোন ক্ষরণে সাহায্য করে। যেহেতু বীর্য খুব তাড়াতাড়ি রক্তে শোষিত হয় তাই নিমেষে মুড ভালো করতে পারে। তাই প্রেগন্যান্সি ও এসটিডি-র কথা মাথায় রেখেও বিশেষজ্ঞরা যত বেশি সম্ভব সুরক্ষিত যৌনমিলনেরই পরামর্শ দিচ্ছেন।

এছাড়া গবেষকরা দাবি করেছেন, এটি শুধু মানসিক স্বাস্থ্যই নয় বরং বীর্যের নির্গমন শারীরিক স্বাস্থ্যও ভালো রাখতেও সাহায্য করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে