আপডেট : ১৮ জানুয়ারী, ২০১৮ ১৩:১৮

পিরিয়ডের সময় যেসব খাবার খাবেন

অনলাইন ডেস্ক
পিরিয়ডের সময় যেসব খাবার খাবেন

পিরিয়ডের সময় প্রত্যেক মেয়েরই উচিত নিজের শরীরের প্রতি পূর্ণ নজর দেওয়া। এ সময়ে শরীর ঠিক রাখার জন্য খাদ্যের প্রতি হতে হবে সচেতন। নতুবা দৈনন্দিন জীবনে এর খারাপ প্রভাব পড়বে। আসুন এমন কিছু খাবারের কথা জেনে নিই যা পিরিয়ডকে সহনীয় করতে সাহায্য করবে আপনার দেহ সুস্থ রাখা ও ব্যথাকে কম হতে সাহায্য করার মাধ্যমে।

সবুজ শাকসবজি:

সবুজ শাকসবজি পিরিয়ডের সময়ে শরীরকে প্রয়োজনীয় সুরক্ষা প্রদান করে। এগুলো শুধু আয়রন এবং ভিটামিন বি সমৃদ্ধ তা নয়, এতে রয়েছে উচ্চ ফাইবার। এই ফাইবার আপনার হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে যা পিরিয়ডকে সহনীয় করতে খুবই প্রয়োজন।

বাদাম:

নারীদের পিরিয়ডের সময় নাস্তায় অবশ্যই বাদাম রাখা উচিত। এটি শরীরের জন্য খুব উপকারি খাবার। পিরিয়ডের সময় বেশি করে করে ওমেগা ফ্যাট ৩ যুক্ত খাবার খেতে হবে। ওমেগা ফ্যাট ৩ খাবারের উৎস হিসাবে বাদাম বেশ জনপ্রিয়।

তাজা ফলমূল:

পিরিয়ড সম্পর্কিত হজমের সমস্যা সমাধানে তাজা ফলমূল বেশ গুরুত্বপূর্ন ভুমিকা রাখে। আপনার পছন্দসই নানা ধরনের ফলমূল নিয়মিত খাবার টেবিলে রাখুন।

লাল মাংস:

লাল মাংসকে আমরা অনেকেই ক্ষতিকর বলেই জানি। কিন্তু পিরিয়ডের সময় লাল মাংস আপনার শরীরের জন্য বেশ প্রয়োজনীয়। লাল মাংস আপনার শরীরে প্রয়োজনীয় আয়রন যোগাবে, যা প্রতি মাসে আপনার শরীর থেকে প্রচুর ক্ষরণ হয়। আয়রনযুক্ত খাবার আপনাকে অনেক কঠিন রোগ থেকে রক্ষা করবে। যদি আপনি মাংস পছন্দ না করেন, তবে আপনাকে অবশ্যই অন্য আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে।

কিছু টিপস:

প্রতিটি মহিলাই আলাদা। তাই পিরিয়ডে তাদের সমস্যাগুলোও আলাদা হতে পারে। যেমন লবণ গ্রহণ কমানো এক একজনের উপর এক এক রকম প্রভাব ফেলতে পারে। আবার মুড পরিবর্তন, পিরিয়ডের সময় ব্যথা এবং অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করেও খাদ্য গ্রহণ পরিবর্তিত হতে পারে।

উপরে