আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৭ ১৫:৪৮

অকারণে যৌনাঙ্গে ব্যাথার কারণ

অনলাইন ডেস্ক
অকারণে যৌনাঙ্গে ব্যাথার কারণ

পরিণত বয়সের নারী ও পুরুষ অনেকের কাছে যে সমস্যা অনেক সময় প্রকট হয়ে উঠে তা হলো যৌন সমস্যা, যার কারণে অনেক সময় অনেকেই মানসিক অশান্তিতে ভোগেন। পুরুষের ও মহিলাদের যৌনাঙ্গের সমস্যাগুলো কিছু ভিন্ন রকমের হয়ে থাকে। আবার অনেক সময় যৌনাঙ্গে ব্যাথা পেয়ে থাকেন কিন্তু কেনো ব্যাথা পাচ্ছেন সেটা বুঝতে পারেন না। আসুন জেনে নেই যৌনাঙ্গে অকারণে ব্যাথার কিছু কারণ যা আপনি জানেন না।

পৃথিবীতে শতকরা ৪৩ভাগ পরিণত বয়সের মহিলা কোনো না কোনোভাবে মিলনের সমস্যায় ভোগেন থাকেন। এই সমস্যার কোনটি যৌন উত্তেজনা বোধ না করার কারণে, কোনটি আবার যৌন কার্যে আগ্রহ বোধ না করা, মিলনে ব্যথা অনুভব করা ইত্যাদি উপসর্গ সমন্নয়ে হয়ে থাকে।

সাধারণত কিছু কিছু রোগে আক্রান্ত হলে মহিলাদের মিলনের সময় সমস্যাগুলো দেখা দেয়। এই রোগগুলো হলো হৃদ-রোগ উচ্চ রক্ত চাপ কিংবা হাইপারটেনশন এন্ডোক্রাইন বা হরমোনের সমস্যা (যেমনঃ ডায়াবেটিস, হাইপোপ্রলাকটিনোমিয়া ইত্যাদি) নিউরোলজিকাল রোগ (যেমনঃ স্ট্রোক, মেরুদণ্ডের রজ্জু কিংবা স্পাইনাল কর্ডে আঘাত)।

বড় কোনো সার্জারি করা বা আঘাত পাওয়া কিডনি রোগ, লিভার রোগ, মানসিক চাপ, বা বিভিন্ন মানসিক ব্যধি এছাড়া কিছু কিছু ঔসুধ সেবনের কারণে এমন সমস্যা দেখা দেয়।

এসব সমস্যা হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। Behavioral modification এবং কিছু ঔসুধ (যেমনঃ হরমোন) এবং কিছু কিছু ডিভাইস ব্যবহারের মাধ্যমে এসকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

উপরে