আপডেট : ২৮ মার্চ, ২০১৬ ১৯:১৪

ব্রেক-আপ শরীরকে আক্রান্ত করে যেভাবে..

বিডিটাইমস ডেস্ক
ব্রেক-আপ শরীরকে আক্রান্ত করে যেভাবে..

সম্পর্ক শেষ করে দেওয়ার আগে আরও একবার ভেবে নিন। কারণ সম্পর্কের ভাঙনে ভাঙন সৃষ্টি হয় আপনার শরীরেও। গবেষকরা বলছেন, এমন কথাই। ব্রেক-আপ বা সম্পর্ক ভেঙ্গে যাওয়ার কারণে অনেক শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি। এরমধ্যে রয়েছে হার্ট অ্যাটাক, ক্ষুধামন্দা, অনিদ্রা ইত্যাদি……। ব্রেকআপের কারণে আপনি যে সমস্ত শারীরিক সমস্যার মুখোমুখী হতে পারেন সে সম্পর্কে আসুন সংক্ষেপে জেনে নেওয়া যাক।

মনযোগ হারিয়ে ফেলা: প্রেম বা ভালোবাসাকে ড্রাগের সাথে তুলনা করা হয়। যখন এই সম্পর্ক ভেঙ্গে যায় বা ব্রেক-আপ ঘটে তখন অনেক শারীরিক সমস্যার মুখে পড়তে হতে পারে আপনাকে। এরমধ্যে অন্যতম হচ্ছে মনযোগ হারিয়ে ফেলা। ব্রেকআপের তাৎক্ষণিক ও সবচেয়ে মারাত্নক প্রভাবটি পড়ে আপনার মস্তিষ্কে। ফলে সবকিছুতে মনযোগ হারিয়ে ফেলতে পারেন। মানষিক উদ্বেগ বৃদ্ধি পেতে পারে। এমনকি মাদকাসক্ত হয়ে পড়তে পারেন আপনি।

বিষন্নতা, অনিদ্রা ও দুঃশ্চিন্তা: ব্রেকআপের ফলে বিষন্নতা ও দুঃশ্চিন্তায় আক্রান্ত হতে পারেন। যার সর্বশেষ ফলাফল অনিদ্রা। যা আপনার শরীরকে একেবারে ভেঙ্গে দিতে পারে।

বুকে ব্যাথা: কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একজন মনরোগ বিশেষজ্ঞ বলেছেন তীব্র মানসিক ব্যাথা শারীরিক ব্যাথায় রূপ নিতে পারে। এর ফলে বুকে ব্যাথা শুরু হতে পারে এমনকি হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে। ভালবাসা সত্যিই হৃদয় থেকে আসে। আর এ কারণে ব্রেক-আপ সরাসরি আপনার হৃদয়ে আঘাত করে।

হার্ট অ্যাটাক: ব্রেক-আপ বা বিবাহ বিচ্ছেদের কারণে শরীরে স্ট্রেস হরমোনের নিস্বরণ বেড়ে যায়। যা বৃক্করস হতে উৎপন্ন হয়। এটা হার্টবিটকে দ্রুততর করে এবং হার্টের কার্যকারিতাকে অস্বাভাবিক করে তোলে। ফলে সহজেই হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে পারেন আপনি।

স্কিন নষ্ট হয়ে যাওয়া: ব্রেক আপের কারণে স্ট্রেস হরমোনের নিঃস্বরণ বেড়ে যায়। ফলে আপনার ত্বকের স্বাভাবিকতা নষ্ট হয়ে যেতে পারে। তবে ত্বক নষ্ট হয়ে যাওয়ার পিছনে এটাই একমাত্র কারণ নয়। ত্বক নষ্ট হওয়ার মূল কারণ ব্রেকআপের পরে অধিকাংশ মানুষ ত্বকের যত্ন নেওয়া ছেড়ে দেয়।

হাঁটতে সমস্যার সৃষ্টি হয়: ইউনিভার্সিটি অব টেক্সাসের এক গবেষণায় দেখা গেছে ব্রেকআপের কারণে ২৩ শতাংশ মানুষের মাঝে হাঁটাচলার সমস্যা দেখা দেয়। সিড়ি ভেঙ্গে উপরে ওঠা কিংবা স্বল্প দূরত্বের পথ অতিক্রম করতেও তাদের সমস্যা হয়। পা বেঁকে যায়। স্ট্রেসে আক্রান্ত রোগীদের ইনজুরিতে পড়ার উচ্চ ঝুকি রয়েছে।

ক্ষুধামন্দা, ওজন বৃদ্ধি এবং হজমের সমস্যা: ব্রেক-আপের কয়েক সপ্তাহ পরই অধিকাংশ মানুষ স্বাভাবিক খাবার গ্রহন করা ছেড়ে দেয়। আর এটা ঘটে স্ট্রেসের কারণে। মস্তিস্কের হাইপোথার্মাল প্রডিউসেস নামক একটি হরমোনের কারণে এই সমস্যার সৃষ্টি হয়। যা ক্ষুধামন্দার সৃষ্টি করে।

ব্রেক-আপ করার আগে সব জেনে শুনে করা ভালো না?

সূত্র: মিড ডে

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম/মাঝি

উপরে