আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৬:৫৫

মা হতে চাইলে যা ছাড়তে হবে আজই!

বিডিটাইমস ডেস্ক
মা হতে চাইলে যা ছাড়তে হবে আজই!

পৃথিবীর সবথেকে সুন্দর সম্পর্ক হল মা ও সন্তানের সম্পর্ক। মায়ের গর্ভ থেকেই সন্তানের সঙ্গে মায়ের এই সম্পর্কের শুরু। কিন্তু যদি এই সম্পর্ক শুরুতেই  শেষ হয়ে যায়?

অনেক সময় পৃথিবীর আলো দেখার আগে গর্ভেই শেষ হয়ে যায় ছোট্ট শিশুটির প্রাণ? একজন মাকে এমন কঠিন পরিস্থিতির সম্মুখীন করতে পারে মাত্র দু'কাপ কফি। হ্যাঁ, মাত্র দু'কাপ কফিই কেড়ে নিতে পারে আপনার গর্ভের সন্তানের প্রাণ।

চিকিৎসা বিজ্ঞান বলছে, মিসক্যারেজের সঙ্গে কফির একটা অবিচ্ছেদ্য সম্পর্ক আছে। আর এই সম্পর্কের শিকড় অনেক গভীরে। তাই আপনি যদি মা হওয়ার পরিকল্পনা করছেন তবে এখনই বন্ধ করে দিন কফি খাওয়া। এই প্ল্যানিংয়ের সময়ে যদি মা সপ্তাহে দু'কাপ করে কফি খান, তবে গর্ভবতী হওয়ার পর সেই মায়ের মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা থাকে প্রবল।

এই বিপদ আরও বাড়ে যদি মা, বাবা দু'জনেই কফি খান। আগে মনে করা হত, গর্ভবতী হওয়ার প্রথম কয়েক সপ্তাহে কফি ভ্রূণের ক্ষতি করে। কিন্তু বর্তমান রিপোর্ট জানাচ্ছে, গর্ভবতী হওয়ার দু'তিন সপ্তাহ আগেও যদি কেউ নিয়মিত কফি খান তবে তাও সমান ভাবে মিসক্যারেজের জন্য দায়ী। তাই সুস্থ সন্তানের জন্ম দিতে প্ল্যানিংয়ের সময় থেকেই বন্ধ করে দিন কফি বা সে কোনও ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে