আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১২:২৯

কোকাকোলা-পেপসি পানে যত লোক মারা যায়!

বিডিটাইমস ডেস্ক
কোকাকোলা-পেপসি পানে যত লোক মারা যায়!

তীব্র গরমে অনেকটা পথ পেরিয়ে ক্লান্ত। তৃষ্ণার্ত। ঢক ঢক করে গলায় ঢেলে নিলেন এক বোতল ঠান্ডা পানীয়। তৃপ্তির উদ্‌গার তুলে শান্তি। সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে সময় যাপনের সময়েও টেবিলে এক গ্লাস কোল্ডড্রিঙ্ক। গল্পের ফাঁকেই স্ট্র-এ টান চলছে। সুখের ওই মুহূর্তগুলো আপনার অজান্তেই নিয়ে আসছে মৃত্যু পরোয়ানা।

বাজার চলতি বিভিন্ন সংস্থার নরম পানীয় খেয়েই প্রতি বছর প্রায় ২ লক্ষ মানুষের মৃত্যু হচ্ছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনস-এর প্রকাশিত একটি গবেষণাপত্রে সম্প্রতি এমনই আশঙ্কাজনক তথ্য উঠে এসেছে।

গবেষণা রিপোর্টে দেখা যাচ্ছে, কোকাকোলা, পেপসি-র মতো বাজারে জনপ্রিয় নরম ঠান্ডা পানীয় খেয়ে নানা দুরারোগ্য রোগে আক্রান্ত হচ্ছে বহু মানুষ। এর মধ্যে রয়েছে ডায়াবেটিস, হৃদরোগ, এমনকি ক্যান্সারও। আর এই রোগগুলির অন্যতম কারণ হিসেবে নরম ঠান্ডা পানীয়কেই দুষছেন বিজ্ঞানীরা।

রিপোর্ট বলছে, প্রতি বছর ঠান্ডা পানীয় খেয়ে ধীরে ধীরে মৃত্যুর কোলে ঢলে পড়ছে ১ লক্ষ ৮৪ হাজার প্রাপ্তবয়স্ক। এই প্রথম Sugar-Sweetened Beverages (SSBs)-এর প্রভাব নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চালানো হল। তাতে উঠে তথ্যে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা।

গবেষণায় দেখা গিয়েছে, ঠান্ডা নরম পানীয় খাওয়ার জেরে প্রতিবছর ডায়াবেটিস আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১ লক্ষ ৩৩ হাজার। প্রায় ৪৫ হাজার মানুষের মৃত্যু হয় হৃদরোগে। এবং সাড়ে ৬ হাজার মানুষ ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যায়। সব ধরনের মিষ্টি নরম পানীয়েরই ক্ষতিকর প্রভাব মিলেছে গবেষণায়।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে