আপডেট : ১৭ মার্চ, ২০১৬ ১২:০৭

ধীরে ধীরে নয়, এক ঝটকায় ছেড়ে দিন ধুমপান

অনলাইন ডেস্ক
ধীরে ধীরে নয়, এক ঝটকায় ছেড়ে দিন ধুমপান

ধুমপান অনেকেই ছাড়তে চান, কিন্তু কীভাবে তা করতে হবে অনেকেই ভেবে উঠতে পারেন না। কখনও কেউ ভাবছেন রেজলিউশন নিয়ে একদিনেই ছেড়ে দেবেন ধূমপান। আবার কখনও ভরসা করতে পারছেন না নিজেকেই। ভাবছেন ধীরে ধীরে কমাতে থাকবেন। নানান দোটানার মধ্যে পড়তে হয় আপনাকে। শেষে ধুমপান আর ছাড়া হয় না।

কিন্তু এই সমস্যা সমাধানের লক্ষ্যে গবেষনা চালিয়েছেন মার্কিন গবেষকরা। তারা কিন্তু উপদেশ দিচ্ছেন ধীরে ধীরে নয়, একবারেই ছেড়ে দিন ধুমপান। এতে আবার নেশা ধরার প্রবণতা অনেক কমে যায়।


মোট ৬৯৭ জন স্মোকারের উপর গবেষণা চালানো হয়। এদের দু’ভাগে ভাগ করা হয়। একদলকে বলা হয় একটা বিশেষ দিন ঠিক করে হঠাত্ই ধূমপান ছেড়ে দিতে। যা করতে তাঁদের সাহায্য করেন এক দল নার্স।
অন্য দলকে বলা হয় দু’সপ্তাহ ধরে ধীরে ধীরে ছাড়তে। দু’দলকেই একই রকম কাউন্সেলিং ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্যে চিকিৎসা করা হয়। দ্বিতীয় দল দু’সপ্তাহে ৭৫ শতাংশ পর্যন্ত সিগারেট কমিয়ে আনতে পারলেও পুরোপুরি ছেড়ে দিতে পারেনি।


এরপর প্রথমে চার সপ্তাহ ও পরে ছয় মাসের বিরতি দিয়ে আবার দু’দলকেই পরীক্ষা করা হয়। দেখা গিয়েছে সিগারেট পুরোপুরি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দলের থেকে প্রথম দলের হার ২৫ শতাংশ বেশি।
অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল। 

তাই যারা ধুমপান ছাড়তে চান, ধীরে ধীরে নয় একবারেই ছেড়ে দিন তা।

 

উপরে