আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ১০:৩৫

সিঁড়ি দিয়ে ওঠা-নামা আপনার ব্রেনকে রাখবে সতেজ

অনলাইন ডেস্ক
সিঁড়ি দিয়ে ওঠা-নামা আপনার ব্রেনকে রাখবে সতেজ

শরীরের বয়স বাড়বে এটাই তো স্বাভাবিক নিয়ম। তবে মগজের বয়স বাড়তে দেবেন কেন? দেহের বয়স যাই হোক না কেন, ব্রেনের বয়স আপনি নিজেই কমিয়ে ফেলতে পারেন। শুধুমাত্র সিঁড়ি দিয়ে ওঠা-নামা করেই।
হ্যাঁ, সাম্প্রতিক গবেষণায় তেমনটাই দেখা গেছে। নিউরোবায়োলজি অফ এজিং-এ গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে, যাঁরা ওঠানামা করার জন্য সিঁড়ি ব্যবহার করেন তাঁদের মস্তিষ্কের বয়স তুলনামূলক কম হারে বাড়ে। এর সঙ্গে অবশ্য আরও একটি বিষয় জুড়ে রয়েছে। সেই ব্যক্তি কত বছর স্কুলে পড়াশোনা করেছেন তাও বিচার্য হবে।
১৯ থেকে ৭৯ বছর বয়স পর্যন্ত ৩৩১ জন ব্যক্তিকে নিয়ে এই গবেষণা করা হয়। এমআরআই এবং নন-ইনভেসিভ পরীক্ষা করে দেখা গেছে যে ব্যক্তিরা যত বছর স্কুলে পড়াশোনা করেছেন এবং যত বেশিবার সিঁড়ি দিয়ে ওঠানামা করেছেন, তাঁদের ব্রেনের ক্ষয়ের হার তুলনামূলক অনেক কম। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের গ্রে ম্যাটার কমতে থাকে। তার প্রধান কারণ, নিউরাল স্রিঙ্ক এজ এবং নিউরোনাল লস। একটি নির্দিষ্ট বয়সে এসে একজন সুস্থ ব্যক্তির যতটা গ্রে ম্যাটার থাকা উচিত, তার তুলনায় সিড়ি ব্যবহার করা ব্যক্তিদের গ্রে ম্যাটার অনেক বেশি ছিল। শুধু তাই নয়, এ ফলে মস্তিষ্ক অনেরক সুস্থ সবলও থাকে।

সূত্র: এইসময়

উপরে