আপডেট : ৮ মার্চ, ২০১৬ ১৬:০৩

পুরুষরা বন্ধ্যা হয় কেন, জানেন কি?

অনলাইন ডেস্ক
পুরুষরা বন্ধ্যা হয় কেন, জানেন কি?

আজকাল একটা সমস্যা হামেশাই দেখা যাচ্ছে। সন্তানহীনতার সমস্যা। তবে এই সমস্যার জন্য বেশিরভাগক্ষেত্রে সাধারণত আমরা মেয়েদেরকেই দোষ দিয়ে থাকি। কিন্তু সন্তানহীনতার সমস্যা থাকতে পারে নারী-পুরুষ উভয়েরই। পুরুষদের ক্ষেত্রে কেন হয় এই সমস্যা, জানেন কি?

নারী-পুরুষ উভয়ের সন্তানহীনতার সমস্যার পিছনে একটা বড় ভূমিকা রয়েছে মোবাইলের। সাধারণত মেয়েদের তুলনায় বেশিরভাগ ছেলেরা মোবাইল পকেটে রাখেন। আর এই মোবাইলই তখন তাঁদের কাল হয়ে ওঠে। আমরা এর আগেও জেনেছি যে বুক পকেটে মোবাইল রাখলে তা হার্টের পক্ষে ক্ষতিকর। কিংবা এও জেনেছি যে মাথার কাছে মোবাইল নিয়ে শোওয়া উচিত্‌ নয়। সেই একইরকমভাবে ছেলেদের মোবাইল পকেটে রাখাও তাঁদের পক্ষে খুবই ক্ষতিকর হয়ে যাচ্ছে।

 

সমীক্ষায় দেখা গিয়েছে, মোবাইল পকেটে রাখার ফলে মোবাইল থেকে বেরোন রেডিয়েশন পুরুষদের বীর্য এবং অণ্ডকোষের ওপর প্রভাব ফেলে। জানা গিয়েছে, এর ফলে বীর্য তৈরি কমে যায়। এবং এই বীর্য তৈরির হার এত কম মাত্রায় হয় যে এর ফলেই বন্ধ্যাত্ব দেখা দেয।

শুধু মোবাইলই নয়, কোলের ওপর ল্যাপটপ বসিয়ে কাজ করলেও একই সমস্যা দেখা দিতে পারে। আসলে সমস্যাটা হয় ইলেক্ট্রো ম্যাগনেটিক রে-র কারণে। এই ইলেক্ট্রো ম্যাগনেটিক রে মোবাইল বা ল্যাপটপ থেকে বেরিয়ে মোবাইলটিকে গরম করে দেয়। আর এর ফলেই পুরুষদের বন্ধ্যাত্ব দেখা দেয়।

উপরে