আপডেট : ৭ মার্চ, ২০১৬ ১৭:২৫

ওজন কমানোর সহজ ৫ উপায়

নিজস্ব প্রতিবেদক
ওজন কমানোর সহজ ৫ উপায়

ওজন নিয়ন্ত্রণে রাখতে বা ওজন কমানোর চেষ্টা কম-বেশি সকলেই করে থাকেন। কিন্তু অনেকেই আছেন যারা ব্যস্ততা বা আলস্যের কারণে ডয়েট চার্ট ফলো করতে বা ব্যায়াম করতে পারেন না। তবে ছোটখাটো কিছু নিয়ম অনুসরণ করেও কিন্তু ওজন নিয়ন্ত্রণে আনা সম্ভব। জেনে নিন ওজন কমানোর সহজ ৫টি উপায়: 

পরিমাণে কম কিন্তু খান বার বার: একসঙ্গে বেশি পরিমাণ না খেয়ে বার বার খান। দুই ঘণ্টা পর পর অল্প অল্প করে খান। একবারে অনেকটুকু খাবারে শরীরে ক্যালরি জমে যায়। তার বদলে খানিকটা করে খাবার খেলে নিয়ন্ত্রণে থাকবে ওজন।

বেশি বেশি পানি পান করুন: প্রচুর পরিমাণ পানি পান করুন। সারাদিনে অন্তত ৮-১০ গ্লাস পানি পান করুন। এতে ডিহাইড্রেট হবেন না। আর পেট ভরা থাকবে।

খাওয়ার আগে পানি খান: খাওয়ার আগে পানি পান করুন। এতে বেশি খাওয়ার ইচ্ছে কমবে। সেইসঙ্গে ওজনও কমবে।

ভরপেট সকালের নাস্তা: সকালের নাস্তা ভরপেট করুন। সমীক্ষায় দেখা গেছে, যারা পেট ভরে নাস্তা করেন, তারা সারাদিনে অন্তত ১০০ ক্যালরির কম খাবার খান। আর যখনই খাবেন ধীরে সুস্থে খান। কেননা, ধীরে সুস্থে খাবার খেলে ক্যালরি কনজাম্পশন কম হয়।

পর্যাপ্ত ঘুম: রাত জাগবেন না। সঠিক সময়ে শুয়ে পড়ুন। অন্ততপক্ষে ৭/৮ ঘণ্টা ঘুমান। গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে ওজন বাড়ে। কারণ পর্যাপ্ত পরিমাণ না ঘুমালে ক্ষুধা বাড়ে। যখন তখন খাবার খাওয়ার প্রবণতা দেখা দেয়। দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে