আপডেট : ৬ মার্চ, ২০১৬ ০৯:৪৮

এ্রই গরমে অবশ্যই ডায়েটে রাখবেন যেসব খাবার

অনলাইন ডেস্ক
এ্রই গরমে অবশ্যই ডায়েটে রাখবেন যেসব খাবার

দেখতে দেখতে সূর্য চড়ে বসেছে মাথার ওপর। শুরু হয়ে গেছে ঘাম ঝরা। প্যাচ প্যাচে গরমে এখনই প্রাণ ওষ্ঠাগত হওয়ার জোগার। এতো সবে শুরু। এখনও অনেক দিন সহ্য করতে হবে গরমের অত্যাচার। এই গরমের কিছু খাবার যা শুধু গরমেই নয় সারা বছর অবশ্যই ডায়েটে রাখা দরকার।

জেনে নিন ৫টি এমন গরম কালের খাবার যা অবশ্যই ডায়েটে রাখবেন :-

 ১. ভুট্টা :- ভুট্টা হল প্রাকৃতিক সানগ্লাস। ভূট্টার মধ্যে দু'ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা শরীরে সূর্যের 'রে' থেকে যে পিগমেন্টেশন তৈরি হয়, তা হতে দেয় না। শুধু তাই নয় ৬০ বছরের বেশি বয়সের লোকেদের যে অন্ধত্ব দেখা দেয় তার থেকেও রক্ষা করে।

২. আইস কফি :- গরম কাল মানেই শুরু হয় ঠাণ্ডা খাবার খাওয়া। কোল্ড ড্রিংকস, আইস্ক্রিম ছাড়াও আরও একটা গরমে খুব বেশি খাওয়া হয়, আইস কফি। রোজ যদি এক কাপ করে আইস কফি খাওয়া যায় তবে চামড়ার ক্যানসারের বিপদ অনেকটা কমে যায়।

৩. টমেটো :- গরম কাল এলেই খুব বেশি করে মনে পড়ে টমেটোর কথা। কারণ টমেটো হল সবথেকে ভালো সানস্ক্রিন। তবে রোজ যদি খাওয়া যায় টমেটোর পেস্ট বা টমেটোর জুস তবে সান  বার্ণের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। সঙ্গে বাড়বে ত্বকের জৌলুসও।

৪. তরমুজ :- কাজের চাপে সবসময় নিয়ম করে জল খাওয়া হয় না। কিন্তু গরমে খুব প্রয়োজন প্রচুর পরিমাণে জল খাওয়া। এই জলের প্রয়োজন অনেকখানিই মেটায় তরমুজ। তবে শুধু গরমে শরীরে জলের জোগানই দেয় না তরমুজ, বরং তরমুজ খেলে বাড়ে স্মৃতি শক্তি।

৫. আইস টি :- সকালে উঠে এক কাপ গরম চা খাওয়ার অভ্যাস প্রায় সকলেরই।  কিন্তু গরম কালের সকালটা আইস টি দিয়ে শুরু হলে মন্দ হয় না। গরম কালে শুধুশরীর ঠাণ্ডা রাখে না, সারা বছর এক কাপ করে আইস টি খেলে শক্ত হবে দাঁতের মাড়ি।

উপরে