আপডেট : ৩ মার্চ, ২০১৬ ১৮:৫৬

আত্মহত্যা প্রবণতার লক্ষণ, মিলিয়ে নিন আপনার মধ্যে আছে কিনা...

অনলাইন ডেস্ক
আত্মহত্যা প্রবণতার লক্ষণ, মিলিয়ে নিন আপনার মধ্যে আছে কিনা...

সকাল হতেই টিভি, কম্পিউটারের পর্দায় ফুটে উঠেছে মেট্রো স্টেশনে পরপর দু’টো আত্মহত্যার খবর। প্রায়ই শোনা যায় এমন খবর। সাধারণ মানুষ থেকে সেলিব্রিটি। অনেকেই অবসাদে ভুগে বেছে নিয়েছেন আত্মহত্যার পথ। আমাদের চারপাশেও রয়েছেন এমন মানুষ যারা আত্মহত্যাপ্রবণ। আপনারও কি রয়েছে এই প্রবণতা? জেনে নিন আত্মহত্যপ্রবণতার কিছু লক্ষণ।

১। ভাবনা: আত্মহত্যাপ্রবণ মানুষরা নিজেদের ভাবনা নিয়ন্ত্রণ করতে পারেন না। কোনও একটা বিষয় নিয়ে ভাবতেই থাকেন। সেখান থেকে বেরোতেও পারেন না, ভাবনার গতিও বদলাতে পারেন না।

২। হতাশা: আপনি কি হতাশায় ভোগেন? আত্মহত্যাপ্রবণ মানুষরা মনে করেন জীবন থেকে সব আশা, ভরসা হারিয়ে গিয়েছে।

৩। অর্থহীন: মাঝে মাঝেই কি জীবন আপনার অর্থহীন মনে হয়? নিজের জীবনের প্রতি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার ভাবনা মানুষকে আত্মহত্যাপ্রবণ করে তোলে।

৪। স্বচ্ছতা: আত্মহত্যাপ্রবণ মানুষদের ভাবনা-চিন্তার কোনও স্বচ্ছতা থাকে না। সবসময়ই মনে হয় মাথার মধ্যে কুয়াশা জমে রয়েছে।

৫। মুড সুইং: আপনার কি একটু বেশিই মুড সুইং হয়? একটু-আধটু মুড সুইং স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত মুড সুইং আত্মহত্যা প্রবণতার লক্ষণ হতে পারে।

৬। রাগ: আপনি কি মনে রাগ পুষে রাখেন? অধিকাংশ সময়ই দেখা গিয়েছে ভিতরে পুষে রাখা রাগ মানুষকে অবসাদের গহ্বরে ঠেলে দেয়। জন্ম নেয় আত্মহত্যাপ্রবণতা।

৭। প্রতিশোধ পরায়ণ: প্রতিশোধ স্পৃহা জীবনকে হতাশায় ডুবিয়ে দেয়। এই ধরনের মানুষরা তখন মনে করে আত্মহত্যা ছাড়া জীবনে আর কোনও পথ নেই।

৮। উৎকণ্ঠা: আপনি কি অকারণ উত্কণ্ঠায় ভোগেন? উত্কণ্ঠা বাড়সে ধৈর্য কমে আসে, বিরক্তি বাড়ে। ফলে হতাশা ডেকে আনতে পারে আত্মহত্যা।

৯। অপরাধ বোধ: আপনি কি কারণে, অকারণে নিজেকে দোষী মনে করেন? নিজেকে নিয়ে লজ্জা বোধ করেন? নিজেকে অন্যদের কাছে বোঝা মনে হয়? আপনার আশেপাশে এমন কেউ থাকলে তাঁর খেয়াল রাখুন।

১০। একাকীত্ব: আপনি কি একাকীত্ব ভোগেন? সকলের জীবনেই সঙ্গীর প্রয়োজন। কিন্তু অনেক সময়ই আমরা একা হয়ে পড়ি। নিঃসঙ্গতা আত্মহত্যার বড় কারণ। 

উপরে