আপডেট : ৩ মার্চ, ২০১৬ ১৫:৩৪

সুন্দর দাঁতের জন্য কিছু টিপস

বিডিটাইমস ডেস্ক
সুন্দর দাঁতের জন্য কিছু টিপস

কথায় আছে দাঁত থাকতে দাঁতের মর্যাদা কেউ বুঝে না। আসলেই দাঁতের বেলায় আমরা সবাই অবহেলা করে থাকি। একটু অযত্ন-অবহেলার কারনে পরে বেশ ভুগতে হয়। দাঁতের যন্ত্রণায় কষ্ট পাননি এমন কাউকে এসময় খুঁজে পাওয়া বেশ দুষ্কর। । তাই কিছু সাশ্রয়ী , সহজ ও প্রাকৃতিক উপায়ে সুন্দর, সাদা দাঁত এবং সেই সাথে নজরকাড়া হাসি পেতে রইল কিছু টিপস্‌ –

১) একটি লেবু দুই ভাগ করে কেটে , একটি কাটা অংশ দিয়ে দাঁত ঘষুন । এমন ভাবে প্রয়োগ করুন যাতে লেবু থেকে রস বের হয়। এভাবে আপনার দাঁতের হলদে ভাব  দূর হবে।

২) অর্ধেক চা-চামুচ বেকিং সোডা ও এক চিমটি লবণ মিশিয়ে আঙ্গুলের মাথা দিয়ে দাঁতে ঘষুন । এটি ভালো ফল দিবে ।

৩) স্ট্রবেরিও সাদা দাঁত পেতে বেশ উপকারী । একটি স্ট্রবেরি স্ম্যাশ করে অথবা দুই ভাগ করে কেটে নিয়েও দাঁতে ঘষতে পারেন।

৪) দাঁতের দাগ তুলতে লবণ ব্যবহার করুন । সবচেয়ে ভালো হয় আঙ্গুলের মাথায় লবণ নিয়ে দাঁতে ঘষলে।

৫) কলা খেয়ে কলার খোসা আমরা ফেলে দেই । কিন্তু আপনি কি জানেন , এটি আপনার দাঁত কে করে তুলতে পারে ঝকঝকে ? পাকা কলার খোসার ভিতরের দিকের অংশ দিয়ে দাঁত ঘষে দেখুন , পার্থক্য টা নিজেই বুঝতে পারবেন ।

৬) কমলার খোসার ভিতরের দিকও ব্যবহার করতে পারেন ।

৭) এছাড়াও, বিভিন্ন ক্রাঞ্চি ফল ও সবজি ( যেমন ,আপেল, গাজর , শশা, ইক্ষু ইত্যাদি ) খেলে দাঁতের দাগ দূর হবে ।

করনীয় ও কিছু তথ্যঃ

১) মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর অবশ্যই কুলি করুন ।

২) কফি , দুধ-চা না খেয়ে গ্রীন টি/হারবাল টি খাওয়া দাঁতের জন্য ভালো ।

৩) ক্যালসিয়াম মজবুত দাঁতের জন্য অনেক দরকারি এবং কালসিয়াম পেতে দরকার ভিটামিন ডি। এছাড়াও , ফসফরাস , ম্যাগনেসিয়াম , বিটা ক্যারোটিন , ভিটামিন এ , মিনারেল এনামেল গঠনের জন্য অতি প্রয়োজনীও । মাছ ,মাংস , ডিম , কলা , কমলা রঙের ফল , সবজি ও সবুজ রঙের শাক এ এসব উপাদান থাকে ।

৪) গ্যাস যুক্ত পানীয় কম খেতে হবে । কারণ এসব পানীয় এর এসিড দাঁতের এনামেল এর ক্ষতি করে এবং দাঁত দুর্বল ও হলদে করে । ডার্ক কালারের জুস (যেমন তরমুজ, পেঁপে, আমের জুস) এর পিগমেন্ট ও চিনি দাঁতের সাদা রঙ কেড়ে নেয় । তাই এসব পানীয় খেলে স্ট্র ব্যবহার করুন ।

৫) বিভিন্ন ধরনের ড্রাগস , সিগারেট শুধু স্বাস্থ্যের জন্যই নয়, দাঁতের জন্য ও ক্ষতিকর । নিকোটিন দাঁতের প্রাকৃতিক রঙ কেড়ে নিয়ে দাঁত কালো করে ফেলে । ব্ল্যাক কফি, রেড ওয়াইন, পান-সুপারি খাওয়া, অতিরিক্ত চা পান , বরফ খাওয়া ইত্যাদি দাঁতের জন্য ক্ষতিকর ও দাঁতকে দুর্বল করে ।

৬) রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করার অভ্যাস করুন ।

৭) কোনকিছুই যেমন অতিরিক্ত ভালো নয়, তেমনি প্রতিদিনই অতিরিক্ত বার (২ বারের বেশি ) দাঁত ব্রাশ করাও দাঁতের জন্য ভালো নয়। এতে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্থ হয় ।

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

উপরে