আপডেট : ৩ মার্চ, ২০১৬ ১৪:১১

খবরের কাগজে খাবারের তেল শুষবেন না

বিডিটাইমস ডেস্ক
খবরের কাগজে খাবারের তেল শুষবেন না

অনেকেই তেলে ভাজা খাবারের তেল শুষতে খবরের কাগজ ব্যবহার করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত তেল শুষতে খবরের কাগজের ব্যবহার খারাপ অভ্যাসগুলোর একটি। এতে স্বাস্থ্যঝুঁকি বাড়ে। খবরের কাগজে যে রাসায়নিক দ্রব্য থাকে, তা খাবারে স্থানান্তরিত হয়ে এই ঝুঁকি বাড়ায়। জিনিউজের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, তেলে ভাজা খাবার থেকে তেল শোষণ করতে খবরের কাগজের পরিবর্তে টিস্যু পেপার বা পেপার টাওয়েল ব্যবহার করতে পারেন। হাতের কাছে একেবারে কিছু না পেলে তখন সাদা কাগজ ব্যবহার করতে পারেন।

১. ক্যানসারের ঝুঁকি বাড়ায়

খবরের কাগজে যে কালি ব্যবহৃত হয়, তা খাবারে মিশে গিয়ে স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। খবরের কাগজ দিয়ে তেল শুষতে গেলে রাসায়নিক খাবারে মিশে যায়, যা ক্যানসারের মতো রোগের ঝুঁকি বাড়ায়।

২. কিডনি ও ফুসফুসে প্রভাব

কাগজ দিয়ে তেলে ভাজা খাবার থেকে তেল শুষতে গেলে, কাগজে থাকা গ্রাফাইট খাবারের সঙ্গে পেটে চলে যেতে পারে; যা শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হতে বাধা সৃষ্টি করে কিডনি ও ফুসফুসের ওপর বিরূপ প্রভাব ফেলে।

৩. হজম ও হরমোন নিঃসরণে বাধা

কাগজের সঙ্গে যে রাসায়নিক থাকে, তা হজম-প্রক্রিয়ায় বাধা দেয় এবং হরমোন নিঃসরণ ব্যাহত করে। হরমোন ভারসাম্যহীনতার মতো নানা সমস্যা তৈরি হতে পারে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে