আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩৮

মন খারাপ? দ্রুত মন ভালো করুন কিছু উপায়ে!

বিডিটাইমস ডেস্ক
মন খারাপ? দ্রুত মন ভালো করুন কিছু উপায়ে!

প্রাপ্ত বয়স্ক জীবনের নানা রকমের ঝামেলায় যখন আপনার মন-মেজাজ খারাপ হয় এবং আপনি খুব বিষণ্ণ হয়ে পড়েন, আপনার আবেগের নিয়ন্ত্রণ হারান তখন এমন কিছু প্রয়োজন হয় যা আপনার মন কে ভালো করে দিতে পারে। হ্যাঁ, আজ এমনিই কয়েকটি সহজ কৌশলের কথা জেনে নেই  যা আপনার মন কে তাৎক্ষণিকভাবে ভালো করে দিতে পারে।

১। গান শুনুন

গবেষণায় দেখা গেছে, গান শুনার অনেক স্বাস্থ্য উপকারিতা আছে যেমন- মানসিক চাপ কমায় এবং হৃদপিণ্ডকে শান্ত রাখে। তাই যখনই মন-মেজাজ খারাপ হবে তখন আপনার পছন্দের কোন গান শুনুন অবিলম্বেই আপনার মন ভালো হয়ে যাবে।

২। একটি ভালো বই পড়ুন

বই সব সময়ই মুডের উন্নতি ঘটায়। আপনি যখন একটি বই পড়েন তখন আপনার মনের বর্তমান অবস্থাকে পাশ কাটিয়ে বইয়ের প্রতি মনযোগী হয়ে পড়েন এবং তাৎক্ষণিক ভাবে বিরক্তিকর বিষয়টি আপনি ভুলে যান। সব সময় আপনার কাছে একটি কমিক বই রাখুন।

৩। মেডিটেশন 

মেডিটেশন বা ধ্যানের উপকারিতা অপরিসীম। হৃদপিণ্ডের সমস্যা, উচ্চ রক্তচাপ, ঘুমের সমস্যা সমাধানে সাহায্য করে এবং মানসিক চাপ মুক্ত হতেও সাহায্য করে মেডিটেশন। তাই যখনই আপনার মন অস্থির হবে তখনই গভীরভাবে কিছুক্ষণ দম নিন ও দম ছাড়ুন, দেখবেন আপনার মন চাঙ্গা হয়ে উঠবে।

৪। ব্যয়াম 

খেলাধুলা এবং শারীরিক কার্যক্রম শুধু আপনাকে স্বাস্থ্যবান রাখতেই সাহায্য করেনা বরং ‘সুখি হরমোন’ বা ‘এন্ডোরফিনের’ নিঃসরণকেও উদ্দীপ্ত করে। এই হরমোন স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং মেজাজ পরিবর্তনে সহায়তা করে।

৫। ফল খান

মেজাজের সমস্যায় ফল সাহায্যকারীর ভূমিকা পালন করে এবং আপনার প্রতিদিনের খাদ্যতালিকার অংশ হওয়া উচিৎ ফল। ফল অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ যা শারীরিক চাপ কমায় ও কর্মশক্তি বৃদ্ধি করে এবং মুড ভালো হতে সাহায্য করে। জাম, ডুমুর, আপেল, কলা, তরমুজ ইত্যাদি ফলগুলো পর্যায়ক্রমে প্রতিদিন ভক্ষণ করুন ও চাপ মুক্ত  জীবন লাভ করুন।

৬। ম্যসাজ

আপনার কপাল ও ঘাড়ের নির্দিষ্ট স্থানে যখন ম্যসাজ করবেন তখন রক্ত চলাচল বৃদ্ধি পায় ও আপনার মনকে শান্ত হতে সাহায্য এবং শরীরকে শিথিল করে। ফলে আপনি স্ট্রেস মুক্ত হয়ে ভালো অনুভব করবেন।

৭। শখের কাজটি করুন

ছবি আঁকা বা নৃত্য এইরকম কোন একটি শখের কাজ খুঁজে বের করুন যা করতে আপনার অনেক ভালো লাগে। আপনার শখের কাজটি আপনাকে নতুন কিছু করতে উৎসাহিত করবে ও আপনার মনকে অবিলম্বে ভালো করে দিবে।

৮। নিজেকে সংগঠিত করুন

আপনার চিন্তা ভাবনা গুলোকে গুছিয়ে নিন, আপনার ডেস্ক এমনকি আপনার ওয়ারড্রবটিও গুছিয়ে নিন ফলে আপনার চিন্তা ভাবনায় স্বচ্ছতা আসবে এবং আপনাকে প্রেরণা ও উৎসাহ দেবে। নিজেকে নিজের সাথে যুক্ত করলে আপনার মুড ভালো হবে।

৯। সামাজিকতা

আপনার বন্ধুদের ডাকুন বা কোন কলিগের সাথে বাহিরে ঘুরতে জান। এটা শুধু আপনার মনকেই ভালো করবেনা আপনার চিন্তার প্রক্রিয়াকেও উদ্দীপ্ত করবে। পরিবেশের পরিবর্তন আপনাকে ভালো অনুভব করাবে।

১০। প্রকৃতিকে দেখুন

প্রকৃতির নিরাময় ক্ষমতা আছে। বাতাসে গাছের পাতার দুলুনি অথবা ভাসমান মেঘমালা বা তারার দিকে তাকিয়ে থাকলেও মন ভালো হয়ে যাবে আপনার। প্রকৃতি আপনার মনকে শান্ত করবে ও অবিলম্বে আপনার মেজাজকে ভালো করে দিবে।

এছাড়াও মন ভালো করার জন্য ভালো পোশাক পরুন, পছন্দের কোন খাবার খান, কাউকে সাহায্য করুন, ইন্টারনেট থেকে বের হয়ে আসুন, হাসার চেষ্টা করুন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসপি

উপরে