আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১৬

তৈরি হচ্ছে নকল কিডনি; ডায়ালিসিস হবে ‘অতীত’!

বিডিটাইমস ডেস্ক
তৈরি হচ্ছে নকল কিডনি; ডায়ালিসিস হবে ‘অতীত’!

কিডনি সমস্যা এখন একটি নিয়মিত রোগে পরিনত হয়েছে। কিডনি অকেজো হয়ে গেলে ডায়ালিসিসই একমাত্র ভরসা। আর এই পদ্মতিটি এমনই যন্ত্রনাদায়ক যে, বেশিরভাগ রোগীই অতিষ্ট হয়ে একসময় মৃত্যুকেই কামনা করে বসেন। তবে ডায়ালিসিসের সমস্যা দূর করতে আমেরিকার বিজ্ঞানীরা তৈরী করছেন নকল কিডনি।

নকল এই কিডনি অবিকল আসল কিডনির মতো কাজ করে শরীরের দূষিত পদার্থ, লবণ এবং জল বার করে দিতে সক্ষম হবে। মূলত, মাইক্রোচিপের সাহায্যেই এই নকল কিডনি কাজ করবে।

মানবশরীরে প্রতিস্থাপনযোগ্য নকল কিডনি তৈরি করছে মার্কিন বিশেষজ্ঞ চিকিৎসকের দল। মাইক্রোচিপ ফিল্টার ছাড়াও নকল এই কিডনির মধ্যে মানুষের কিডনির জীবন্ত কোষ থাকবে। মানুষের হৃৎপিণ্ডের সাহায্যেই এই নকল কিডনি কাজ করবে। ওই বিশেষজ্ঞ চিকিৎসকদের দাবি, গবেষণা সফল হলে ডায়ালিসিসের যন্ত্রণা থেকে কিডনি রোগীরা মুক্তি পাবেন।

খুব দ্রুত এই গবেষণার কাজ এগোচ্ছে বলেই জানা গিয়েছে। নকল এই কিডনি সাইজে একটি সফটড্রিংকের ক্যানের সাইজের হবে বলেও গবেষকরা জানিয়েছেন। ফলে, সহজেই তা মানুষের শরীরে প্রতিস্থাপন করা যাবে।

নকল এই কিডনি অবিকল আসল কিডনির মতো কাজ করে শরীরের দূষিত পদার্থ, লবণ এবং জল বার করে দিতে সক্ষম হবে। মূলত, মাইক্রোচিপের সাহায্যেই এই নকল কিডনি কাজ করবে। মাইক্রোইলেক্ট্রনিক শিল্পে যেভাবে কম্পিউটার তৈরি হয়, ন্যানো-টেকনলজির এই নকল কিডনি ঠিক একই পদ্ধতিতে মাইক্রোচিপের সাহায্যে কাজ করবে।

এই মুহূর্তে নকল এই কিডনির প্রতিটি ছিদ্র এক এক করে খুঁটিয়ে পরীক্ষা করে দেখছেন গবেষকরা। কারণ, নকল এই কিডনির ছিদ্রগুলির মধ্যে দিয়ে স্বাভাবিক রক্ত চলাচলে যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে চাইছেন তাঁরা।

সবথেকে স্বস্তির কথা, নতুন এই নকল কিডনি তৈরির কাজ সফল হলে তার দাম সাধারণ মানুষের আয়ত্তের মধ্যেই থাকবে বলে দাবি করেছেন গবেষকরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে