আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৫৭

এনার্জি ড্রিংক ও ত্বকের যত্নে ‘ডাবের পানি’

বিডিটাইমস ডেস্ক
এনার্জি ড্রিংক ও ত্বকের যত্নে ‘ডাবের পানি’

শীত শেষ হতে না হতেই গরমের আগমনী বার্তা নিয়ে হাজির বসন্ত। ভ্যাপসা গরমে শরীর বিশেষ করে ত্বকে নানা প্রভাব পড়ে। ত্বকের যত্নে এ সময় বেশি বেশি করে পানি পান করা জরুরী। গরমে ত্বকের যত্নে ডাবের পানি বেশ উপকারী বলে জানিয়েছেন গবেষকরা।

 গরমে প্রাণ জুড়াতে ডাবের পানির কোনো বিকল্প নেই। তবে শুধু প্রাণ জুড়াতে নয়, ত্বকের যত্নেও এটি অনেক বেশি উপকারী। প্রচণ্ড গরমে চুলের পাশাপাশি ত্বকও হয়ে যায় খসখসে। ত্বক তার আসল প্রাণ হারিয়ে ফেলে। কিন্তু নিয়মিত ডাবের পানি ব্যবহারে ত্বকের প্রাণ আবারও ফিরে আসবে বলে জানিয়েছেন গবেষকরা।

 ডাবের পানি হচ্ছে প্রাকৃতিক এনার্জি ড্রিংক যা ক্লান্তি ও অবসাদ দূর করতে, পানিশূন্যতা পূরণে এবং শক্তির উৎস হিসেবে অনেক বেশি উপকারী। আর এর ফলে ত্বকও হয়ে ওঠে আগের চেয়ে আরও বেশি সুন্দর, আরও মসৃণ। এমনকি বসন্তের দাগ দূর করতেও এটি কার্যকরী ভূমিকা রাখে।

 বিশেষজ্ঞদের মতে, ত্বককে ভালো রাখার স্বার্থে মানুষ ফল ও ফলের রস খেতে পছন্দ করে। তবে সবচেয়ে বেশি ভালো হয়, যদি এই গরমে তেল ও বেশি মশলা যুক্ত খাবার এড়িয়ে চলা যায়। বেশিরভাগ মানুষকেই এই গরমে ত্বকের যত্নে আপেলের জুস খেতে দেখা যায়। কিন্তু ত্বকের যত্নে সবচেয়ে বেশি কাজ দেয় ডাবের পানি।

 গবেষণায় প্রমাণিত হয়েছে, ডাবের পানি সবচেয়ে বেশি বিশুদ্ধ। তাই এটি ত্বককে আরও লাবণ্য ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও ডাবের পানিতে থাকা এন্টিঅক্সিডেন্ট ও সাইটোকিনিনস বয়সের ছাপটা মুছে ফেলে। এমনকি এটি পেটের সমস্যা দূরীকরণেও শক্তিশালী ভূমিকা পালন করে।

 এক গ্লাস ডাবের পানি অতিরিক্ত মেদের হাত থেকে বাঁচার পাশাপাশি শরীরের চিনির পরিমাণও কমিয়ে দেয়। তাই ত্বকের যত্নে প্রতিদিন একগ্লাস করে ডাবের পানি খাওয়া ভাল।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

উপরে