আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৪২

পেটের মেদ কমাতে ৬ টি কার্যকর অনুশীলন

বিডিটাইমস ডেস্ক
পেটের মেদ কমাতে ৬ টি কার্যকর অনুশীলন

দীর্ঘ সময় বসে বসে কাজ করা কিংবা দৈহিক পরিশ্রম কম হওয়ার কারণে পেটে মেদ জমতে থাকে। অনেকেরই দেখা যায় শরীরের অন্যান্য অংশের তুলনায় পেট বেশি মেদবহুল হয়। যত দ্রুত পেটে মেদ জমে, তত দ্রুত মেদ ঝেড়ে ফেলাটা কিন্তু কঠিন। তবে হতাশ হবার কিছু নেই। সমস্যা থাকলে আছে তার সমাধানও। কিছু কৌশল জানা থাকলে আর প্রতিদিনকার কিছু সহজ অভ্যাস কমাতে পারে আপনার পেটের চর্বি। জেনে নিন ৬ টি উপযোগী অনুশীলন, যা খুব সহজেই আপনাকে দিতে পারে কাঙ্খিত ফল-

১. পেছনে বাঁকানোঃ

দু পায়ে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত আঙ্গুলে-আঙ্গুলে এক করে পেছনের দিকে নিয়ে যান। এবার শ্বাস নিন, উপরের দিকে ঘাড়সহ পিঠটাকে বাঁকানোর চেষ্টা করুন, বুকের সামনের অংশ উপরে তুলুন এবং এই অবস্থায় কিছুক্ষণ স্থির থাকুন।

২. সামনে বাঁকানোঃ

হাঁটু নরম রেখে শ্বাস ছাড়তে ছাড়তে সামনের দিকে ঝুঁকে পড়ুন, নাকটাকে হাঁটু বরাবর আনার চেষ্টা করুন। হাতের আঙ্গুল গুলো আগের মত একসাথে করে, দুই হাত সোজা রেখে হাত দুটিকে উপরে উঠান এবং মাথার উপর দিয়ে নেয়ার চেষ্টা করুন।

৩. চেয়ারঃ

শ্বাস নিন এবং হাঁটু বাঁকা করুন (পিঁড়িতে বসার মত করে)। হাতের আঙ্গুল গুলো খোলা অবস্থায় রেখে সামনের দিকে মেলে ধরুন। আপনার উঁড়ু যখন মেঝের সমান্তরালে তখন হাত দুটিকে কান পর্যন্ত উঠান। সমস্ত ওজন যেন গোড়ালিতে পড়ে সেদিকে লক্ষ্য রাখুন। নিঃশ্বাস নিতে নিতে উঠে দাঁড়ান এবং দুই হাত দেহের পাশে নিয়ে আসুন। নিঃশ্বাস ছাড়ুন।

৪. নিম্নগামী মুখ-ভঙ্গীঃ

একসাথে ৪ টাই করুন, হিপ উপরে উঠান এবং হাত ও পা সোজা রাখুন। যেমনটি ছবিতে আছে তেমনি ভাবে চেষ্টা করুন।

৫. প্ল্যাঙ্কঃ

হাত সোজা রেখে পুশ-আপ এর মত ভঙ্গিতে নিঃশ্বাস নিন। এবার শ্বাস ছাড়ুন, কনুই বাঁকিয়ে এমন ভাবে আনুন যেন তা আপনার দেহের দিকে থাকে। এবার আস্তে আস্তে সমস্ত শরীর নিচে নামাতে থাকুন যতক্ষণ না বুক মেঝে বরাবর থাকে।

৬. কোবরাঃ

পায়ের আঙ্গুল গুলো এমন ভাবে উল্টো করে রাখুন যেন কব্জিটি মেঝে স্পর্শ করে। নিঃশ্বাস নিতে নিতে মেঝেতে কনুই চেপে ধরুন, হাত সোজা রাখুন (সামান্য বাঁকানো থাকতে পারে)। এবার আস্তে আস্তে শরীরের উপরের অংশ মেঝে থেকে উপরে উঠাতে থাকুন। এমন ভাবে শ্বাস ছাড়তে ছাড়তে আরামের সাথে শরীরকে মেঝে বরাবর আনুন। আবার শ্বাস গ্রহণ করুন, পায়ের আঙ্গুল বাঁকিয়ে নিচের দিকে নিয়ে হিপের উপর চাপ দিয়ে ৪ নং অনুশীলনটি করুন। শ্বাস ছাড়ুন।

উপায়গুলো সহজ হলেও খুবই কার্যকর। এই অনুশীলনগুলো রপ্ত করার মাধ্যমে আপনি অতি সহজেই হতে পারেন আকর্ষণীয় ফিগারের অধিকারী।

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

 

উপরে