আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪৬

নিয়ম মেনে পানি পান করুন

অনলাইন ডেস্ক
নিয়ম মেনে পানি পান করুন

আমরা সবাই জানি পানিই জীবন। পানির জন্যই টিকে আছে প্রাণ। এই পৃথিবীর তিন ভাগই তো জল, আর এক ভাগ স্থল। শুধু পৃথিবীই বা কেন। আমাদের শরীরের ৭০ শতাংশ পানি। মস্তিষ্কের ক্ষেত্রেও তাই। সে সব না হয় হল। কিন্তু জানেন কী, পানিটাও নিয়ম করে পান করা উচিত। তাহলেই পাবেন উপকার। অন্যথায় পানি শরীরের ক্ষতিও করতে পারে। তাই এক ঝলকে জেনে নিন, পানি কীভাবে পান করা উচিত।

১) সকালবেলায় উঠে খালি পেটেই এক গ্লাস পানি পান করে নিন। কারণ, তার আগে বেশ কয়েক ঘণ্টা আপনার শরীরে পানি যায়নি। আপনি তো ঘুমিয়ে ছিলেন।

২) আপনি রাস্তায় বেরোলে, সঙ্গে অবশ্যই একটা পানির বোতল রাখুন। যাতে আপনার পানির পিপিসা পেলেই খেতে পারেন। আপনার শরীরে যেন পানির অভাব না হয়।

৩) যদি আপনি অফিসে চাকরি করেন। তাহলে আপনার টেবিলে বড় একটা পানির পাত্র রাখুন। অফিস ছাড়ার সময় পুরো পানিটাই যেন শেষ হয়ে যায়, এটা মাথায় রাখবেন।

৪) অনেক সময় শুধু পানি খেতে গেলে ভালো লাগে না। সেখানে তখন পানির মধ্যে একটু লেবুর রস ফেলে দিন। দেখবেন পানি খেতে সুস্বাদু লাগবে।

৫) খেতে বসার আধঘণ্টা আগে জল পানিপোন করে নিন। খাওয়ার সময় বেশি পানি একেবারেই পান করবেন না। খুব ইচ্ছে করলে, এক আধ চুমুক বড়জোর।

বিডিটাইমস৩৬৫.কম/আকাম

উপরে