আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১০

রং পাল্টে যৌনরোগের সতর্কতা করবে কনডম!

বিডিটাইমস ডেস্ক
রং পাল্টে যৌনরোগের সতর্কতা করবে কনডম!

সেক্সের সময় আপনার অজ্ঞাতেই শরীরে ঢুকে পড়ে যৌনরোগ। কনডমে তা প্রতিহত হয় ঠিকই। যৌনসংসর্গের সময়ে কনডম ব্যবহারে জোর দেওয়া হয়। কিন্তু একজনের শরীরে এইডস-এর মতো রোগ রয়েছে কি না, তা পরীক্ষা ছাড়া বোঝা দুঃসাধ্য। তাই এবার শুধু প্রতিহত করাই নয় আপনার কিংবা আপনার সঙ্গীর শরীরে যৌনরোগ আছে কি না সেটাও বলে দিবে কনডম।  কিভাবে?

বিজ্ঞানীরা এমন একটি কনডম আবিস্কারের কথা বলেছেন যা কোনও সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ-এর সন্ধান পেলে তাৎক্ষণিক সতর্ক করে দিবে। কারও দেহে যৌনরোগ থাকলে কনডমের রং পাল্টে যাবে। এ থেকেই আসন্ন বিপদ সম্পর্কে পূর্বাভাস পাওয়া যাবে। আর শুরুতে ধরা পড়লে বেশীরভাগ রোগই নিরাময় সহজ হয়ে যায়। এই আবিস্কারকে বলা হচ্ছে “সেক্স লাইফ রেভলিউশন”। মানুষের যৌনজীবনে এই আবিস্কার বিপ্লবের সামিল।

লন্ডনে বিজ্ঞান সংক্রান্ত একটি অনুষ্ঠানে কয়েকজন স্কুলছাত্র প্রথমে এই ধরনের কনডম তৈরির প্রজেক্ট প্রদর্শন করে। তাদের বক্তব্য, এসটিডি ঠেকাতে এই ধরনের কনডম হতে পারে বৈপ্লবিক আবিস্কার। কেননা, একজনের শরীরে এসটিডি বাসা বাঁধলে তৎক্ষণাৎ তা জানা যাবে। সেইমতো সকলে সতর্ক থাকতে পারবেন, আক্রান্ত ব্যক্তির চিকিৎসাও শুরু করা যাবে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে