আপডেট : ৩১ জানুয়ারী, ২০১৬ ১৪:৫০

ইঁদুরের মূত্র থেকে সাবধান, ছড়াচ্ছে লেপটোস্পাইরোসিস!

বিডিটাইমস ডেস্ক
ইঁদুরের মূত্র থেকে সাবধান, ছড়াচ্ছে লেপটোস্পাইরোসিস!

ইঁদুর ও গবাদী পশুর মূত্র থেকে দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে লেপটোস্পাইরোসিস নামে একটি রোগ। এ রোগের উপসর্গ হচ্ছে জ্বর, কাশি, হাঁচি, চোখ লাল হওয়া ইত্যাদি। কোন ক্ষেত্রে জন্ডিসও হতে পারে।

সাম্প্রতিক সময়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর’র একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

রোগটি নিয়ে আইইডিসিআরের প্রধান ড. মাহমুদুর রহমান জানান, ‘জ্বরের রোগী তো সবসময়ই থাকে। এ ধরনের রোগীদের বিষয়ে আমরা অন্য অনেক রোগের কথা ভাবি। কিন্তু লেপটোস্পাইরোসিসকেও এখন চিন্তায় আনতে হবে’।

তিনি বলেন, ‘কোন এলাকায় জ্বরে আক্রান্ত রোগীর ১২শতাংশ এ নতুন রোগে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে। সারা দেশে দশটি এলাকায় অন্তত সাত শতাংশ জ্বরে আক্রান্ত রোগীর আক্রান্ত হওয়ার তথ্য মিলেছে’।

রোগটা মূলত ইঁদুরের রোগ। তবে গরু, ছাগল ভেড়া এদের মাধ্যমেও হতে পারে বলে জানিয়েছেন মাহমুদুর রহমান। তিনি বলেন, ‘মূলত এসব প্রাণীর মূত্র থেকে এ রোগ ছড়ায়’।

তিনি জানান এ রোগে মৃত্যুর হার ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত হতে পারে কারণ কিডনি সহ গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকে আক্রান্ত করতে পারে।

এক প্রশ্নের জবাবে মাহমুদুর রহমান বলেন নরসিংদী সহ ঢাকার আশেপাশের এলাকায় গবেষণায় এ ধরনের রোগী পাওয়া যাচ্ছে। তবে এ রোগের চিকিৎসা রয়েছে এবং যথাযথ ঔষধ সেবনে এ রোগ ভালো হয়।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে