আপডেট : ১৩ জানুয়ারী, ২০১৬ ২২:৩৩

নাসিকা গর্জনে অন্যের ঘুম নষ্ট! জেনে নিন নিয়ন্ত্রনের কিছু টিপস

রাতে আপনার ভয়ানক নাসিকা গর্জনে পাশের মানুষটির হয়ত ঘুমের দফারফা। যার ফলে সকাল বিকেল হয়ত জুটছে তিরস্কার। এক কথায় প্রেস্টিজের ফালুদা।
বিডিটাইমস ডেস্ক
নাসিকা গর্জনে অন্যের ঘুম নষ্ট! জেনে নিন নিয়ন্ত্রনের কিছু টিপস

নাক ডাকার সমস্যা এখন অনেকেরই। এই সমস্যা আপনাকে যে মনে মনে কত জনের অভিশাপের টার্গেট করে তুলছে তার হিসেব কেই বা রাখে! নাক ডাকা রাতারাতি থামিয়ে ফেলে কারো সাধ্যে নেই। কিন্তু কিছু জিনিস মাথায় রাখলে এই বিড়ম্বনার হাত থেকে কিছুটা মুক্তি পাওয়া যায়।

জেনে নিন নাক ডাকা নিয়ন্ত্রণের কিছু টিপস---

১) ওজন কমান। অতিরিক্ত ওজন শরীরে হাজারো সমস্যার সঙ্গেই বাড়িয়ে তোলে নাক ডাকার বেগ। মোটা লোকেরা রাতে ঘুমিয়ে ঘুমিয়ে নাক দিয়ে সিংহ গর্জন করতে পারেন। অন্যের বিরক্তির কারণ না হয়ে একটু স্বাস্থ্যকর খাবার খাওয়া প্র্যাকটিস করুন। খিদে পেলেই গপগপ করে এক গাদা খেয়ে ফেলার কিন্তু কোনও মানেই হয় না।

২) চিত্ হয়ে নয়, চেষ্টা করুন পাশ ফিরে শোয়ার।

৩) গলা পর্যন্ত মদ খেয়ে ধুপ করে ঘুমিয়ে পরবেন না। মাতালদের নাসিকা একটু বেশিই ডাকে। এটা প্রমাণিত। অতএব মনের সুখে মদ খেয়ে টুকটুক করে বিছানার দিকে পারি দেবেন না। হাঁটতে যদি নাও পারেন, বেশ কিছুক্ষণ চুপচাপ বসে থাকুন।

৪) কমিয়ে ফেলুন সিগারেটের নেশা।

৫) ঘুমাতে যওয়ার আগে ভাল করে নাক ঝেড়ে নিন। নাক বন্ধ থাকলেই নাকের বদলে মুখ দিয়ে নিঃশ্বাস নিতে হবে। এবং নাছোড় নাক ডাকতে শুরু করবেই।

৬) ভোর বেলা উঠে নিয়ম করে প্রাণায়ম করুন।

আপনার নাকের ডাকার চোটে যদি বাড়ি ঘর কাঁপার উপক্রম হয়, সাত-পাঁচ না ভেবে সোজা ডাক্তারের কাছে যান। জানবেন, লক্ষণটা মোটেও ভাল নয়।

উপরে