আপডেট : ২৩ নভেম্বর, ২০১৫ ১৯:২৩

শীতে গরম থাকুন

ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে শীত। শীত আসা মানেই নিজের প্রতি বাড়তি যত্ন। যত্নটা না নিলেই পড়তে হবে বিপাকে। ভুগতে হবে নানা অসুখে। শীতকালে মূলত যে সব অসুখ মানুষকে পীড়া দেয় তার মধ্যে ঠাণ্ডা জনিত অসুখ উল্লেখযোগ্য। যেমনঃ সর্দি,কাশি,গলা ব্যাথা,মাথা ব্যাথা,জ্বর ইত্যাদি। এসব রোগ বালাই থেকে পরিত্রাণ পেতে শীতের শুরুতেই নিতে হবে বাড়তি সতর্কতা। আর যাদের ঠান্ডাজনিত সম্যসা আছে, যেমন মাইগ্রেইন, এজম্যা আথবা অল্পতেই শরীরে ঠান্ডা লেগে যায় তাদের জন্য তো শীতের সময়টায় সতর্ক থাকতে হবে প্রতিটা সেকেন্ড জুড়ে। জেনে নিন কোন জিনিসগুলো আপনার শরীরকে রাখবে গরম এবং দূর করবে ঠান্ডা।
অনলাইন ডেস্ক
শীতে গরম থাকুন

আদা: শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায় আদা। তাই শীতে শরীর সুস্থ রাখার উপযুক্ত উপায় এটি। পাশাপাশি অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটি সর্দি-কাশির নিরাময়েও সহায়ক। সুপ বা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে আদা খেতে পারেন। কাঁচাও খাওয়া যায়।

মধু: সর্দি, কাশি, ফ্লু ইত্যাদির বিরুদ্ধে লড়তে অনন্য এক উপাদান মধু। মিষ্টিজাতীয় খাবার হলেও মধুতে নেই বাড়তি ক্যালরির ঝামেলা। এছাড়া শরীর গরম রাখতেও বেশ উপকারী।

বাদাম: বিভিন্ন জাতের বাদাম যেমন, চিনাবাদাম, আখরোট, কাঠবাদাম ইত্যাদি ভালো কোলেস্টেরল, ভিটামিন, ফাইবার ও ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের সবচেয়ে ভালো উৎস। গরমজাতীয় খাবার বলে শীতে স্ন্যাকস হিসেবে বাদাম খেতে পারেন।

দারুচিনি: শরীরের তাপমাত্রা কমে যাওয়া থেকে রক্ষা করতে এই মসলা বেশ উপকারী। আলাদা স্বাদ আনতে সুপ, রান্না করা খাবার, সালাদের সঙ্গে দারুচিনি মিশিয়ে নিতে পারেন। গরম পানীয় যেমন, চায়ের সঙ্গে এটি মেশাতে পারেন।

রসুন: সর্দি, কাশি ও গলা ব্যথা থেকে মুক্তি পেতে কার্যকরী রসুন। পাশাপাশি শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন তিন, চার কোঁয়া রসুন সরাসরি বা রান্নায় ব্যবহার করে খেতে পারেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/মিঠু পাল

উপরে