আপডেট : ২ এপ্রিল, ২০১৯ ০৯:৩৪

মেসিকে নিয়ে যা বললেন পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক
মেসিকে নিয়ে যা বললেন পোপ ফ্রান্সিস

সম্প্রতি এস্প্যানিয়লের বিরুদ্ধে পানেনকা ফ্রি-কিকে তার বিস্ময় গোল নিয়ে এই মুহূর্তে উত্তাল ফুটবলবিশ্ব। কীভাবে এ রকম গোল করলেন লিওনেল মেসি তা নিয়ে গবেষণায় ব্যস্ত ফুটবল পণ্ডিতেরা। লা লিগায় ভিয়ারিয়ালের বিরুদ্ধে ম্যাচের আগে বার্সেলোনা তারকা নিজেই সেই গোলের রহস্য ফাঁস করলেন।

বার্সেলোনার জার্সিতে ফ্রি-কিকেই ৩৯টি গোল করেছেন মেসি। অবিশ্বাস্য সাফল্যের নেপথ্যে রয়েছে নিরন্তর সাধনা ও পরিশ্রম। অনুশীলন শেষ হওয়ার পরেও মাঠ ছাড়েন না মেসি। প্রিয় বন্ধু লুইস সুয়ারেস ও অন্য সতীর্থদের সঙ্গে শুরু করেন বিশেষ অনুশীলন। ফ্রি-কিক থেকে কখনও গোলার মতো শটে বল জালে জড়িয়ে দেন। কখনো আবার মানবপ্রাচীরের মধ্যে ফাঁক খুঁজে নিয়ে আলতো চিপে গোলরক্ষকের পাশ দিয়ে জালে বল পাঠান। বাড়তি অনুশীলনই ফ্রি-কিকে অপ্রতিরোধ্য করে তুলেছে আর্জেন্টিনা অধিনায়ককে।

এস্প্যানিয়লের বিরুদ্ধে ফ্রি-কিকে মেসির অবিশ্বাস্য গোল দেখে শুধু ফুটবপ্রেমীরা নন, মুগ্ধ আর্নেস্তো ভালভার্দেও। ম্যাচের পরে বার্সেলোনা ম্যানেজার বলেই ফেলেছিলেন, “মেসি যে এ রকম গোল করতে পারে তার কোনো ধারণা ছিল না।”

মেসির ফুটবল নৈপূণ্যের কারণে অনেকেই তাকে ফুটবল ইশ্বরও বলে থাকেন। কিন্তু পোপ ফ্রান্সিস ঈশ্বরের সঙ্গে আর্জেন্টিনা অধিনায়কের তুলনা করাটা পাপ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এ রকম ভাবনাটাও অপবিত্র।

স্প্যানিশ সংবাদ মাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, “অনেকেই মেসিকে ‘ঈশ্বর’ মনে করেন। কিন্তু আমি তা বিশ্বাস করি না। তুলনা করাও উচিত নয়।”

কেন? পোপের ব্যাখ্যা, “অনেক মানুষ বলতে পারেন মেসি ঈশ্বর। তারা এ রকমও বলতে পারেন, আপনাকে আমি পছন্দ করি। কিন্তু পূজনীয় একমাত্র ঈশ্বর।”

পোপকে প্রশ্ন করা হয়েছিল, তা হলে কি তিনি মনে করেন না, মেসি ভাল ফুটবলার? জবাবে তিনি বলেছেন, “অবশ্যই। মেসি দুর্দান্ত ফুটবলার ঠিকই। কিন্তু ঈশ্বর নন।”

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে