আপডেট : ১৭ জুলাই, ২০১৮ ০৯:৪৯

এক নজরে চমকের বিশ্বকাপ

অনলাইন ডেস্ক
এক নজরে চমকের বিশ্বকাপ

রাশিয়া বিশ্বকাপে চমক কিংবা অঘটন শেষ নেই। গ্রুপ পর্বেই জার্মানির বিদায় দিয়ে শুরু, এরপর একের পর এক চমক দেখিয়েছে দলগুলো। শেষ ষোলতে আর্জেন্টিনা, স্পেন ও পর্তুগাল যথাক্রমে হারিয়েছে ফ্রান্স, রাশিয়া ও উরুগুয়ে। তবে মাঠের নব্বই মিনিটের লড়াই ছাড়াও ঘটেছে নানা অঘটন। পাশাপাশি প্রাপ্তি ও রেকর্ডও কম নয়। 

এক নজরে দেখে নেওয়া যাক রাশিয়া বিশ্বকাপের উল্লেখযোগ্য ঘটনাগুলো-

ভিডিও অ্যাসিস্ট্যান্ট  রেফারি

বিশ্বকাপে প্রথমবার ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচে ব্যবহার করা হয় ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি। নয়া প্রযুক্তির সাহায্য নিয়েই ফ্রান্সকে পেনাল্টি দেন ম্যাচের রেফারি। দ্বিতীয়ার্ধে অজি ডিফেন্ডার গ্রিজম্যানকে ফেলে দিলেও প্রথমে পেনাল্টি দেননি তিনি। পরে এক মিনিটের বেশি খেলা চলার পর মত বদলান রেফারি। সাহায্য নেন ভিডিও অ্যাসিসটেন্ট রেফারির। মাঠের ধারে গিয়ে নিজেই রিপ্লে দেখেন। তারপর মত বদলে ফ্রান্সকে পেনাল্টি দেন উরুগুয়েন রেফারি। এই বিশ্বকাপে এই ম্যাচেই প্রথমবার গোল লাইন প্রযুক্তি ব্যবহার করা হয়।

ফেয়ার প্লে পয়েন্ট

পয়েন্ট বা গোল পার্থক্য সমান। তবু ফিফার ফেয়ার প্লে পয়েন্টের ভিত্তিতে সেনেগালকে পেছনে ফেলে নকআউটে চলে যায়  জাপান। সেনেগালের ফুটবলাররা জাপানের থেকে বেশি হলুদ কার্ড দেখায় বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন।

সুয়ারেজের ম্যাচের সেঞ্চুরি

নিজের শততম ম্যাচে গোল করে নজির গড়েন উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুই সুয়ারেজ।

এসামের নজির

৪৫ বছর বয়েসে বয়স্কতম ফুটবলার হিসেবে বিশ্বকাপের মূলপর্বে খেলে ইতিহাস গড়লেন মিশরের গোলরক্ষক এসাম আল হাদারি। বিশ্বকাপে বয়স্কতম গোলরক্ষক হিসেবে পেনাল্টিও বাঁচিয়েছেন তিনি।

জার্মানির বিদায়

গ্রুপ লিগ থেকেই বিদায় নেয় জার্মানি। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় গতবারের চ্যাম্পিয়নরা। ১৯৩৮ সালের পর গ্রুপ লিগ থেকে বিদায় নিতে হল জোয়াকিম লো-কে।

মেসি-রোনালদোর বিদায়

একই দিনে বিশ্বকাপ থেকে ছুটি হয়ে যায় বিশ্বফুটবলের দুই সেরা তারকা মেসি আর রোনালদোর। দ্বিতীয় রাউন্ডে হেরে বিদায় নেওয়ায় বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় দুই মহাতারকার।

অল-ইউরোপ

২০০৬ সালের পর আবার চার ইউরোপীয় দলের মধ্যে সেমিফাইনাল হয়।

ক্রোয়েশিয়ার ইতিহাস

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে