আপডেট : ২১ জুন, ২০১৮ ২২:০৮

প্রথমার্ধে ১-০ তে এগিয়ে ফ্রান্স, এমবাপ্পের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক
প্রথমার্ধে ১-০ তে এগিয়ে ফ্রান্স, এমবাপ্পের রেকর্ড

এই ম্যাচে জিতলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। অন্যদিকে হারলেই বিদায় পেরুর। জিতলে টিকে থাকবে সম্ভাবনা। এমন সমীকরণের ম্যাচে পেরু দারুণ ফুটবল খেললো ফ্রান্সের বিপক্ষে। নিজেদের রক্ষণকে জমাট রেখে পাল্টা আক্রমণে ফ্রান্সের মত শক্তিশালী দলের রক্ষণের ভিত কাঁপিয়ে দিয়েছিল তারা। কিন্তু গোল আদায় করতে পারেনি পেরু। উল্টো তরুণ ফুটবলার কাইলিয়ান এমবাপের অসাধারণ পারফরম্যান্সে প্রথমার্ধেই ১-০ গোলে এগিয়ে গেলো ফ্রান্স।

প্রথমার্ধে পেরুর জালে আক্রমণের পর আক্রমণে সয়লাব করে দিয়েছিল ফরাসি ফুটবলাররা। আন্তোনিও গ্রিজম্যান, অলিভিয়ের জিরু, পল পগবা এবং কাইলিয়ান এমবাপে থেকে শুরু করে ফরাসিরা পুরো দলই অলআউট আক্রমণ সাজিয়েছে পেরুর রক্ষণে; কিন্তু জমাট রক্ষণভাগ দিয়ে একবারের বেশি আর ফ্রান্সকে নিজেদের সীমানায় প্রবেশ করতে দেয়নি পেরুভিয়ানরা।

৩৪ মিনিটেই দারুণ গোল। কাইলিয়ান এমবাপে ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ট ফুটবলার, যিনি বিশ্বকাপে গোল করলেন। আন্তোনিও গ্রিজম্যানের কাছ থেকে বল পেয়ে আর্সেনাল তারকা অলিভিয়ের জিরু অসাধারণ ভঙ্গিমায় বলটি বানিয়ে দিলেন অলিভিয়ের জিরু। ক্রিশ্চিয়ান রামোস চেষ্টা করেছিলেন জিরুকে থামানোর। বলটা ঠেকানোরও চেষ্টা করলেন। কিন্তু রামোস এবং গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল চলে এলো পোস্টের একেবারে ডানপ্রান্তে। খুব কাছ থেকে আলতো ছোঁয়ায় পেরুর জালে বল জড়িয়ে দিলেন কাইলিয়ান এমবাপে। ফ্রান্স ১ : ০ পেরু।

এর আগের মিনিটেও দারুণ একটি সুযোগ পেয়েছিলেন কাইলিয়ান এমবাপে। কিন্তু বলটিকে ব্যাকহিল দিয়ে চেষ্টা করেছিলেন পেরুর জালে বল জড়ানোর। বলটি তার পায়েই লাগলো না। পল পগবা পেরুর ডিফেন্স ফাঁকি দিয়ে বলটি এগিয়ে দিয়েছিলেন এমবাপের উদ্দেশ্যে। ওই যাত্রায় গোল করতে ব্যর্থ হলেও পরের মিনিটেই ফ্রান্সকে এগিয়ে দেয়ার কাজটি ঠিকই করে দিলেন পিএসজি তারকা।

ফ্রান্স একাদশ : হুগো লরিস (১) (গোলরক্ষক/অধিনায়ক), স্যামুয়েল উমতিতি (৫), রাফায়েল ভারানে (৪), লুকাস হার্নান্দেজ (২১), বেঞ্জামিন পাভার্দ (২), আন্তোনিও গ্রিজম্যান (৭), এনগোলো কন্তে (১৩), পল পগবা (৬), অলিভিয়ের জিরু (৯), ব্লাইজ মাতুইদি (১৪), কাইলিয়ান এমবাপে (১০)।

পেরু একাদশ : পেদ্রো গ্যালেস (১), আলবার্তো রদ্রিগেজ (২), ক্রিশ্চিয়ান রামোস (১৫), মিগুয়েল ত্রাউকো (৬), লুইস অ্যাডভিনচুলা (১৭), ক্রিশ্চিয়ান চুয়েভা (৮), ইয়োশিমার ইয়োতুন (১৯), পেদ্রো অ্যাকুইনো (২৩), পাওলো গুয়েরেরো (৯), এডিসন ফ্লোরেজ (২০), আন্দ্রে ক্যারিওলা (১৮)।

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে