আপডেট : ২১ জুন, ২০১৮ ১৪:০০

'জিততে হলে ম্যারাডোনা হতে হবে মেসিকে'

অনলাইন ডেস্ক
'জিততে হলে ম্যারাডোনা হতে হবে মেসিকে'

বিশ্বকাপ ফুটবলে আজকে যে খেলার দিকে সবার নজর থাকবে সেটি হচ্ছে ডি গ্রুপের আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়ার ম্যাচ। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচেই যেভাবে আইসল্যান্ডের মতো দলের বিরুদ্ধে ড্র করে মূল্যবান পয়েন্ট খুইয়ে বসেছে, তাতে তাদের সমর্থকরা রীতিমত হতাশ।

অন্যদিকে ক্রোয়েশিয়া প্রথম খেলাতেই নাইজেরিয়াকে হারিয়ে ইতোমধ্যেই মোটামুটি সুবিধেজনক অবস্থানে।

ক্রোয়েশিয়াকে বেশ শক্ত এবং ভালো দল বলেই বিবেচনা করছেন অনেকে। এ অবস্থায় ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলায় আজকে আর্জেন্টিনা ভালোই চাপের মধ্যে থাকবে।

বিবিসির সাবেক স্পোর্টস এডিটর এবং ক্রীড়া ভাষ্যকার মিহির বোস বলেন, ‘ক্রোয়েশিয়া ভালো দল। তাদের লিওনেল মেসির মতো খেলোয়াড় নেই। কিন্তু লুকা মাদ্রিকের মতো দারুণ খেলোয়াড় আছে। আর অনেকেই মনে করেন গত দু দশকে এটা ক্রোয়েশিয়ার সবচেয়ে ভালো টীম।’

তার মতে, আর্জেন্টিনার সমস্যা হলো পুরনো। তাদের টিমে একজন দারুণ খেলোয়াড় মেসি। কিন্তু এক খেলোয়াড় তো ম্যাচ জেতাতে পারেনা।

তিনি বলেন, মেসিকে আটকে রাখলে খুব সমস্যা হয় যেটি আইসল্যান্ড করেছিলো। এ সমস্যার সমাধান কী? আর্জেন্টিনার কোচ সেটিই খুঁজে পাচ্ছেন না।

ক্রীড়া ভাষ্যকার মিহির বোস বলেন, আর্জেন্টিনার আগেয়েরা ও হিগুয়েন ভালো খেলোয়াড়। কিন্তু পর্তুগালের একটা খেলোয়াড় যেমন টিমকে উঠাতে পারছেন, সেটা মেসি পারছেন না।

তার মতে, ‘আরেকটা চাপ হলো আর্জেন্টিনার মধ্যে অনেকেই মনে করেন মেসি দারুণ খেলোয়াড় কিন্তু তার কোন দেশপ্রেম নেই। আর্জেন্টিনার জন্য কিছু করেননি। কোন ট্রফি জেতাতে পারেননি। বার্সেলোনার জন্য সব করেছে। আর মেসি ভালো খেলতে না পারলে আর্জেন্টিনার অনেকে বলে মেসি আর্জেন্টাইন না, মেসি স্প্যানিশ।’

মিহির বোস মনে করেন, আজকের ম্যাচে আর্জেন্টিনাকে জেতাতে তাহলে মেসিকে ম্যারাডোনা হতে হবে। মানে ম্যারাডোনার মত খেলতে হবে।

তার ভাষায়, ‘ছিয়াশি সালে আর্জেন্টিনা টিম খুব ভালো ছিলোনা। কিন্তু বিশ্বকাপের অন্যতম সেরা গোল তার। একাই ৫/৭ জনকে কাটিয়ে গোল করেছেন। মেসিকে সেটাই করতে হবে। কিন্তু এখনো মেসি সেই খেলাটা দেখাতে পারছেন না।’ 

উপরে