আপডেট : ২০ মে, ২০১৮ ১৯:৫২

এরদোয়ান বিতর্ক: ওজিলদের ডাকলেন জার্মান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
এরদোয়ান বিতর্ক: ওজিলদের ডাকলেন জার্মান প্রেসিডেন্ট

সম্প্রতি তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন তুর্কি বংশোদ্ভুত তিন জার্মান ফুটবলার মেসুত ওজিল, ইলকেয় গুন্দোগান ও সেঙ্ক টোসুন। এরপরই ব্যাপক সমালোচনার মুখে পড়েন জার্মানির জাতীয় দলের হয়ে খেলা ওজিল ও গুন্দোগান।

তুরস্কের আসন্ন নির্বাচন উপলক্ষে এরদোয়ান এসব ফুটবলারদের নিজের প্রচারের জন্য ব্যবহার করেছেন বলে অভিযোগ ওঠে। এছাড়া তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর এরদোয়ানকে ‘আমাদের প্রেসিডেন্ট’ হিসেবে উল্লেখ করেন গুন্দোগান। তার এমন মন্তব্যের পরই সমালোচনা শুরু হয়। জার্মানির জাতীয় দলের হয়ে খেলা একজন ফুটবলার কিভাবে অন্য দেশের প্রেসিডেন্টকে ‘আমাদের প্রেসিডেন্ট’ বলেন তা নিয়ে শুরু হয় সমালোচনা।

এছাড়া ফুটবলারদের জার্সি উপহার এবং সাক্ষাতের ছবি ব্যবহার করে এরদোয়ানের রাজনৈতিক দল একে পার্টি। তাতে সমালোচনা আরও বৃদ্ধি পায়।

এমতাবস্থায় ওজিল ও গুন্দোগানকে তাদের সম্পর্ক স্পষ্ট করার কথা বলে জার্মান ফুটবল ফেডারেশন ও জার্মান জাতীয় দলের কোচ জোয়াকিম লো। এরপরই শনিবার বার্লিনে প্রেসিডেন্টের বাসভবনে জার্মান প্রেসিডেন্ট স্টেইনমিয়ারের সঙ্গে দেখা করেন এই দুই ফুটবলার।

সেখানে দুই ফুটবলারই তাদের অবস্থান পরিষ্কার করেছেন। জার্মানিই তাদের দেশ এবং তাদের দল তা স্পষ্ট করেছেন তারা। এছাড়া এরদোয়ানের সঙ্গে তাদের সাক্ষাৎ কোনোভাবেই রাজনৈতিকভাবে জড়িত নয় বলেও জানিয়েছেন তারা। খবর বিবিসির।

গত ১৩ মে লন্ডনে এরদোয়ানের সঙ্গে দেখা করেন জার্মানির জাতীয় দল ও আর্সেনাল ক্লাবের খেলোয়াড় মেসুত ওজিল, জার্মানির জাতীয় দল ও ম্যানচেস্টার সিটির হয়ে খেলা ইলকেয় গুন্দোগান এবং তুরস্কের জাতীয় দল এবং এভার্টনের হয়ে খেলা সেঙ্ক টোসুন। তারা তিনজনই তুর্কি বংশোদ্ভুত। এসময় তিন ফুটবলার তাদের অটোগ্রাফ দেয়া জার্সি প্রেসিডেন্ট এরদোগানকে উপহার দেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে