আপডেট : ২০ মে, ২০১৮ ১৫:৫৩

কম্পিউটার বলছে, বিশ্বকাপ জিতবে জার্মানি!

অনলাইন ডেস্ক
কম্পিউটার বলছে, বিশ্বকাপ জিতবে জার্মানি!

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল। এক মাসেরও কম সময়ের মধ্যে রাশিয়ায় বসবে বিশ্বকাপের ২১তম আসর। দলগুলো ব্যস্ত চূড়ান্ত প্রস্তুতিতে, ঘোষণা করছে বিশ্বকাপের স্কোয়াড।

চার বছর পর পর অনুষ্ঠিত এই টুর্নামেন্টে শিরোপার দাবিদার থাকে বেশ ক’টি দলই। কিন্তু শেষ হাসি কেবল একটি দলই হাসতে পারে। এবার ১৫ জুলাই মস্কোর লুজনিকি স্টেডিয়ামে সেই হাসিটা হাসতে পারে জার্মানরা। রীতিমতো গবেষণা করে এমন তথ্যই জানিয়েছে ইউবিএস নামে সুইজারল্যান্ডের একটি ব্যাংক। ব্যাংটির গবেষকদের দাবি জার্মানির ‘পেন্টা’ জেতার সম্ভাবনা ২৪ ভাগ।

সুইজারল্যান্ডের একটি ইনভেস্টমেন্ট ব্যাংক ইউবিএস। সম্প্রতি ২৯ পৃষ্ঠার একটি গবেষণাপত্র প্রকাশ করেছে তারা। সেখানে বিশ্বকাপের এবারকার আসর নিয়ে বেশকিছু গবেষণা রয়েছে তাদের। বেশ কয়েকজন গবেষক কম্পিউটারে দলগুলোর বিভিন্ন তথ্য চুলচেরা বিশ্লেষণ করে জানিয়েছেন, এবারের বিশ্বকাপ জেতার সম্ভাবনা জার্মানির বেশি। আর সেটা ২৪ শতাংশ। তারপরই আছে ব্রাজিল। তাদের ‘হেক্সা’ জেতার সম্ভাবনা ১৯.৮ ভাগ। আর তৃতীয় স্থানে আছে স্পেন। স্প্যানিশদের দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সোনালি ট্রফিতে চুমু খাওয়ার সম্ভাবনা ১৬.১ ভাগ। এছাড়া স্বাগতিক দেশ রাশিয়ার বিশ্বকাপ জেতার সম্ভাবনা ১.৬ ভাগ বলে ওই গবেষণায় উঠে এসেছে।

ব্যাংকটির উঠতি-বাজার সম্পদ বরাদ্দ বিভাগের প্রধান মাইকেল বলিজের বলেছেন, ‘এবারের চ্যাম্পিয়নও ইউরোপ বা লাতিন আমেরিকা থেকে আসবে। আর এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকার থেকে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা নেই।’

গবেষণায় বলা হয়েছে, স্পেন যদি ভালো কিছু করতে চায় তবে প্রথম ম্যাচে পর্তুগালকে হারাতে হবে তাদের। যারা ইউরোপের বর্তমান চ্যাম্পিয়ন। অন্যদিকে জার্মানি ও ব্রাজিলের জন্য শুরুটা সহজই হচ্ছে। এদিকে বিশ্বকাপ জয়ের তালিকায় ইংল্যান্ডকে চতুর্থ স্থানে রেখেছেন গবেষকরা। তাদের সম্ভাবনা ৮.৫ ভাগ। আর এবারের টুর্নামেন্টে ডার্ক হর্স হিসেবে আর্জেন্টিনা, বেলজিয়াম ও ফ্রান্সকে চিহ্নিত করেছে তারা। ৪.৯ ভাগ সম্ভাবনা নিয়ে লিওনেল মেসিরা আছেন তালিকার সাত নম্বরে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে