আপডেট : ২২ এপ্রিল, ২০১৮ ১৮:৫৫

ইংলিশ ফুটবলারদের বিষ খাওয়াবে রাশিয়া!

অনলাইন ডেস্ক
ইংলিশ ফুটবলারদের বিষ খাওয়াবে রাশিয়া!

চলতি বছর জুনের ১৪ তারিখ থেকে শুরু হবে বিশ্বকাপ। এর বেশ আগেই স্বাগতিক রাশিয়ার সাথে দ্বন্দ্ব শুরু হয়েছে ইংল্যান্ডের। কারণ সাবেক গুপ্তচরকে হত্যাচেষ্টা। তাছাড়া সিরিয়া ইস্যু তো আছেই। সব মিলিয়ে দুই দেশের সম্পর্ক বেশি ভাল অবস্থায় নেই। রাশিয়ার কিছু উগ্র সমর্থক আবার দেশটির একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ইংলিশ ভক্তদের উপর সহিংস হামলারও হুমকি দিচ্ছে। এর মাঝে ইংল্যান্ডের একজন নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক অ্যান্থনি গ্লিস আশঙ্কা করছেন ইংল্যান্ডের তারকা ফুটবলারদের ক্রেমলিন বিষ প্রয়োগ করতে পারে।

রাশিয়ার সাথে ইংল্যান্ডের বিবাদ শুরু হয় মার্চের শুরুর দিকে। ইংল্যান্ডে বসবাসরত রাশিয়ার সাবেক গুপ্তচর সের্গেই স্কিরপাল ও তার মেয়ে অজ্ঞাত কোন বস্তুর সংস্পর্শে এসে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। সে সময় দেশটি ঘোষণা দিয়েছিল তাদের রাজপরিবারের কোন সদস্য বা মন্ত্রীপরিষদের কোন সদস্য যাবেন না বিশ্বকাপে। ইংল্যান্ড দলের বিশ্বকাপ বর্জনের একটা দাবীও উঠেছিল।

তবে বাকিংহাম বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও ইন্টেলিজেন্স কেন্দ্রের পরিচালক গ্লিসের মতে ইংল্যান্ড দলকে অপমানিত করার সব ব্যবস্থাই করবে রাশিয়া, 'আমি জানি ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের খুব একটা সুযোগ নেই। যতটুকু আছে তাও তারা খাদ্যে বিষক্রিয়ার মাধ্যমে নষ্ট করবে।'

গ্লিস নিশ্চিত করে বলেননি এমন কিছু। তবে জোর দিয়েছেন এমন কিছু হতে পারে, 'আমি এ-ব্যাপারে হিস্টিরিয়া গ্রস্থ না। আমি স্বীকার করে নিচ্ছি এগুলোর কোনটাই ঠিক নয়। কিন্তু আমি বলছি তারা এমন করতে পারে।'

প্রতিপক্ষের খেলোয়াড়দের এভাবে অসুবিধার মুখে ফেলার ঘটনা বিশ্বকাপেই রয়েছে। ইতালিতে ১৯৯০ এর বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার মাঝেও এমন একটা ঘটনা ঘটেছিল। সেলেকাওদের ডিফেন্ডার ব্রাঙ্কো অভিযোগ করেছিলেন তাকে বিরতির সময়  আর্জেন্টিনার একজন স্টাফ একটি পানির বোতল দিয়েছিলেন। যাতে ট্রাঙ্কুইলাইজার মেশানো ছিল। সেসময় আর্জেন্টিনা অভিযোগ অস্বীকার করেছিল। তবে কয়েক বছর পর আর্জেন্টিনার কোচ কার্লোস বিলার্দো বলেছিলেন, 'আমি জানি না তার মানে এই না বিষয়টা ঘটেনি। আমি নিশ্চিত করে বলতে পারি না যে  এটা হয়নি।

সূত্র : সানডে এক্সপ্রেস।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে