আপডেট : ১৬ মার্চ, ২০১৮ ০৮:২১

দলবদলে রেকর্ড করা দশ ফুটবলার

অনলাইন ডেস্ক
দলবদলে রেকর্ড করা দশ ফুটবলার

ক্লাব ফুটবলে অর্থের ঝনঝনানি নতুন কিছু নয়। বিশেষ করে ইউরোপের ক্লাবগুলো দল সাজাতে প্রতি বছর বিপুল অর্থ নিয়ে নিয়ে নামে। এর বদৌলতে সেরা খেলোয়াড়দের বিপুল অঙ্কের অর্থ যোগ ঘটে। দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারের তালিকায় সেরা দশে রয়েছেন কারা।

১. নেইমার, ২২২ মিলিয়ন ইউরো 
নেইমার একমাত্র খেলোয়াড় যিনি এই দশ জনের তালিকায় ২বার স্থান পেয়েছেন। গত গ্রীষ্মের দল বদলে বার্সেলোনা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে নাম লেখানো নেইমার বিশ্বের সব থেকে দামী ফুটবলার। আগের মৌসুমে পল পগবার ১০৫ মিলিয়নের রেকর্ড দ্বিগুণেরও বেশি অঙ্কে ভেঙে দেন ব্রাজিল তারকা।

২. ফিলিপে কুতিনহো, ১৬০ মিলিয়ন ইউরো
বিশ্বের দ্বিতীয় দামী ফুটবলার আরেক ব্রাজিলিয়ান ফিলিপে কুতিনহো। বার্সেলোনায় নেইমারের অভাব পূরণ করতে ১৬০ মিলিয়ন ইউরোতে লিভারপুল থেকে তাঁকে চার বারের প্রচেষ্টায় বার্সা শিবিরে আনা হয়। বার্সার একাধিক প্রস্তাব ফিরিয়ে দিলেও শেষমেশ গত জানুয়ারি দল বদলে কুতিনহোর নিজের ইচ্ছার করণে মাত পাল্টে লিভারপুলের।

৩. উসমান ডেম্বেলে, ১০৫ মিলিয়ন ইউরো 
১০৫ মিলিয়ন ইউরোতে উসমান ডেম্বেলে গত গ্রীষ্মে যখন বুরুশিয়া ডর্টমুন্ড থেকে বার্সেলোনায় এলেন তখন তিনিই ছিলেন বার্সার সব থেকে দামী খেলোয়াড়। ন্যু ক্যাম্পে যোগ দেওয়ার পর থেকেই চোটে জর্জরিত ডেম্বেলে বেশিরভাগ সময়েই ছিলেন দলের বাইরে।

৪. পল পগবা, ১০৫ মিলিয়ন ইউরো 
২০১২ সালে ফ্রি ট্র্যান্সফারে পগবাকে জুভেন্টাসে যাবার অনুমতি দিয়েছিল ম্যানচেষ্টার ইউনাইটেড। সেই ভুলের ৪ বছর পর রেকর্ড ফি দিয়ে ফরাসি মিড ফিল্ডারকে আবারও ওল্ড ট্র্যাফোর্ডে ফিরিয়ে এনেছে রেড ডেভিলরা।

৫. গ্যারেথ বেল, ১০০.৮ মিলিয়ন ইউরো 
২০১৩ সালে টটেনহ্যাম থেকে বেলকে রিয়াল যখন দলে ভেড়ায় তখন বেলই ছিল একমাত্র একশ মিলিয়ন ইউরো ছোঁয়া খেলোয়াড়। ব্রিটেনের মধ্যে ওয়েলসের এই তারকা এখনো সবচেয়ে দামী খেলোয়াড়। যদিও ইনজুরির কারণে বেশির ভাগ সময় দলের বাইরে থাকতে হয়েছে তাঁকে।

৬. ক্রিশ্চিয়ানো রোনালদো, ৯৪ মিলিয়ন ইউরো 
২০০৯ সালে রোনালদো যখন ম্যানইউ ছেড়ে রিয়ালে নাম লেখায় তখন তিনিই ছিলেন সবচেয়ে দামী ফুটবলার। রিয়ালের হয়ে নিজে জিতেছেন যেমন মর্যাদাপূর্ণ সব পুরুস্কার তেমনি দলকেও জিতিয়ে চলেছেন একের পর এক শিরোপা।

৭. গঞ্জালো হিগুয়াইন, ৯০ মিলিয়ন ইউরো 
২০১৬ সালে নেপলি থেকে আর্জেন্টাইন তারকাকে বাই আউট ক্লোজের ৯০ মিলিয়ন ইউরো পরিশোধ করে দলে ভেড়ায় জুভেন্টাস। তখন অনেকেই জুভেন্টাসের এই সিদ্ধান্তে অবাক হয়েছিল। জুভেন্টাস অবশ্য দুই কিস্তিতে টাকা শোধ করেছিল।

৮. নেইমার, ৮৬.২ মিলিয়ন 
২০১৩ সালে ব্রাজিলের ক্লাব সন্তোষ ছেড়ে ইউরোপে পাড়ি জমায় নেইমার। মোটা অঙ্কে নাম লেখায় বার্সা শিবিরে। ওই সময়ে যেটি ছিল অনেক বড় এবং বিতর্কিত দল বদলের ঘটনা।

৯. রোমেলু লুকাকু, ৮৪.০৮ মিলিয়ন ইউরো 
গেলো বছরের জুলাইতে এভারটন থেকে ৮৪.০৮ মিলিয়ন ইউরোতে ম্যানইউতে আসেন লুকাকু। চুক্তির মেয়াদ ৫ বছর। রেড ডেভিলদের জার্সিতে এখন পর্যন্ত ৩১ ম্যাচ খেলে ফেলেছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গোল করেছেন ১৬টি।

১০. ভার্জিল ফন ডাইক, ৮৪.৫ মিলিয়ন ইউরো 
দামী ফুটবলারদের তালিকায় সেরা দশে থাকা একমাত্র ডিফেন্ডার ফন ডাইক। তিনিই বিশ্বের সব থেকে দামী ডিফেন্ডার। গত ডিসেম্বারের শেষ দিকে সাউদাম্পটন থেকে তাঁকে দলে টানে লিভারপুল।

বিডিটাইমস৩৬৫/জামি

উপরে